কয়েকদিনের মধ্যে কারখানায় গ্যাসের সংকট কেটে যাবে, আশা পাটমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:২৭ পিএম, ১২ মার্চ ২০২৩

দেশের শিল্পকারখানায় এরই মধ্যে গ্যাসের সরবরাহ বেড়েছে উল্লেখ করে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক বলেছেন, আগামী কয়েকদিনের মধ্যে শিল্পকারখানায় গ্যাসের সংকট কেটে যাবে। কারখানাগুলোতে আগের চেয়ে আরও বেশি গ্যাসের চাপ পাওয়া যাবে।

রোববার (১২ মার্চ) দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) এফবিসিসিআই আয়োজিত চলমান বাংলাদেশ বিজনেস সামিটের দ্বিতীয় দিনে গার্মেন্টস খাত থেকে ১০০ বিলিয়ন ডলার আয় ও করণীয় শীর্ষক এক সেশনে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, শিল্পকারখানায় কয়েকদিনের মধ্যেই গ্যাসের সরবরাহ বাড়বে। সরকার এলএনজি আমদানি করছে। বিদ্যুৎ আমদানি করছে। শিল্পকারখানায় গ্যাস-বিদ্যুতের সংকট দ্রুতই কেটে যাবে।

জ্বালানির মূল্যবৃদ্ধি প্রসঙ্গে তিনি বলেন, আমরা বিদ্যুৎ ও গ্যাসে ভর্তুকি দিচ্ছি। দেশে গ্যাস-বিদ্যুতের দাম বাড়ানো হলেও সরবরাহ ঠিক রাখা হয়েছে। ভর্তুকি কমাতে হয়েছে, কারণ আমরা শ্রীলঙ্কা হতে চাই না।

আরও পড়ুন: শ্রীলঙ্কার মতো দেউলিয়া হতে বেশি সময় লাগবে না: জিএম কাদের 

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্যবসাবান্ধব। গার্মেন্টস খাতকে ব্যাপক সহযোগিতা দিয়েছেন। করোনায় যেখানে সারা বিশ্ব থমকে গিয়েছিল, সেখানে প্রধানমন্ত্রী এ খাতকে সচল রাখতে ৫ হাজার কোটি টাকার প্রণোদনা দিয়েছিলেন। এভাবেই আমদের রপ্তানি বাড়ছে। গত বছর আমরা ৫২ বিলিয়ন ডলারের পণ্য রপ্তানি করইছ। আগামীতে আমরা গার্মেন্টস থেকেই ১০০ বিলিয়ন ডলার রপ্তানি আয় করবো

অনুষ্ঠানে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান, বিকেএমইএ’র নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম, বিজিএমইএ ও এফবিসিসিআই’র সাবেক সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, বিটিএমএ’র সভাপতি মোহাম্মদ আলী খোকন, বিটিএমএ’র পরিচালক আজিজুর আর চৌধুরী, বিজিএমইএ’র পরিচালিক আসিফ আশরাফ, ওয়ালমার্টের সিনিয়র ডিরেক্টর শ্রী দেবী কালাভাকোনালো প্রমুখ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন: বিদ্যুৎসহ সবক্ষেত্রে মিতব্যয়ী হতে বললেন প্রধানমন্ত্রী

এসএম/এমএইচআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।