ফিলিপ কটলারের বইয়ে বিকাশের দুটি কেস স্টাডি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৫৪ পিএম, ২৫ মে ২০২৩

বিশ্বখ্যাত মার্কেটিং গুরু ড. ফিলিপ কটলারের লেখা ‘অ্যাসেনশিয়ালস অব মডার্ন মার্কেটিং’ বইয়ে প্রকাশ হয়েছে দেশের বড় মোবাইল আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান বিকাশ-এর দুটি কেস স্টাডি।

কেস স্টাডি দুটির নাম ‘‘বিকাশ: বাংলাদেশ’স এমএফএস স্টোরি” এবং ‘বিকাশ অ্যাপ, এ হাউজহোল্ড টুল’। লেখক-প্রকাশকরা মনে করেন, কেস স্টাডি দুটি বিশেষ করে নতুন প্রজন্মের মার্কেটিং অনুরাগীদের এই পেশার প্রতি আরও বেশি অনুপ্রাণিত করবে।

রাজধানীর একটি হোটেলে ফিলিপ কটলারের ‘অ্যাসেনশিয়ালস অব মডার্ন মার্কেটিং’ বইটির স্থানীয় সংস্করণের মোড়ক উন্মোচন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ও প্রধানমন্ত্রীর অর্থনৈতিকবিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান। ড. ফিলিপ কটলার এসময় ভিডিওর মাধ্যমে যুক্ত হয়ে বক্তব্য দেন।

আরও পড়ুন: নতুন নতুন ফিচারে আরও গ্রাহকবান্ধব বিকাশ অ্যাপ

প্রথম কেস স্টাডিটিতে বিকাশের বেড়ে ওঠা, বিশেষ করে এর প্রতিষ্ঠাতা কামাল কাদীর কীভাবে দেশের সবচেয়ে বড় এমএফএস প্রতিষ্ঠান গড়ে তুললেন, কীভাবে বিকাশ আর্থিক অন্তর্ভুক্তিকে এগিয়ে নিলো, ব্যবসা পরিচালনায় প্রতিষ্ঠানটির নীতি-নৈতিকতা, কীভাবে বিকাশ ব্যবহার করে ক্যাশ থেকে ডিজিটাল লেনদেনে অভ্যস্ততা তৈরি হলো গ্রাহকদের, বিকাশের কোভিডকালীন অর্থনীতির বিকল্প লাইফলাইন হয়ে ওঠা, সর্বোপরি বিকাশ কীভাবে প্রতিটি পরিবারের সদস্য হয়ে উঠেছে- তা উল্লেখ করা হয়।

এছাড়া বিকাশ অ্যাপ নিয়ে প্রকাশিত কেস স্টাডিতে, কীভাবে একটি অ্যাপ প্রতিটি পরিবারের দৈনন্দিন লেনদেনের ওয়ান স্টপ সল্যুশন হয়ে উঠেছে- তার গল্প বলা হয়।

আরও পড়ুন: বিকাশ পরিবারে প্রতিদিন যুক্ত হচ্ছেন হাজারো গ্রাহক

২০১৮ সালে চালু হওয়া এই অ্যাপটি সেন্ড মানি, ক্যাশ-ইন, ক্যাশ আউটের পাশাপাশি, কোটি গ্রাহকের কেনাকাটা, ইউটিলিটি বিল, মোবাইল রিচার্জ, ব্যাংকের সঙ্গে লেনদেন, টিকিট ক্রয়, ডিজিটাল ন্যানো লোন, সেভিংস, পেওনিয়ার থেকে রেমিট্যান্স গ্রহণ, এডুকেশন ফি, অনুদান, ইনস্যুরেন্স, মাইক্রোফাইন্যান্স প্রতিষ্ঠানের পেমেন্টসহ আধুনিক সব ফিচার ব্যবহার করে কীভাবে জীবনকে সহজ করে তুলছে- তা তুলে ধরা হয়েছে।

কটলার ইমপ্যাক্ট ও নর্দান এডুকেশন গ্রুপের যৌথ আয়োজনে বাংলাদেশে আয়োজিত হয় এই অনুষ্ঠান।

জেডএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।