ডলারের দাম বাজারের উপর ছেড়ে দেওয়ার পরামর্শ ড. জাহিদের

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:২৩ এএম, ২৭ অক্টোবর ২০২৩

ডলারের দাম নির্ধারণে এবিবি এবং বাফেদাভিত্তিক সিদ্ধান্ত থেকে সরে আসার পরামর্শ দিয়েছেন বিশ্বব্যাংকের ঢাকা অফিসের সাবেক মুখ্য অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন। তিনি বলেছেন, আর্থিক সংকট নিরসনে ডলারের বাজার স্বাভাবিক পর্যায়ে নিয়ে আসা খুবই জরুরি। এজন্য এর দাম বাজারের উপর ছেড়ে দিতে হবে। ডলারের দাম নির্ধারণে বিদ্যমান মডেল আমাদের বদলাতে হবে।

বৃহস্পতিবার (২৬ অক্টোবর) বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারের সঙ্গে সাম্প্রতিক বিষয় এক বৈঠকে এ পরামর্শ দেন তিনি। সাম্প্রতিক সময়ে বেড়ে যাওয়া মূল্যস্ফীতি ও অর্থনীতির বিভিন্ন বিষয়ে নিয়মিত পরামর্শ নিচ্ছে কেন্দ্রীয় ব্যাংক। তারই অংশ হিসেবে কেন্দ্রীয় ব্যাংকে আসেন এই অর্থনীতিবিদ।

ড. জাহিদ হোসেন বলেন, অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) এবং বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) সিদ্ধান্ত বাজারকে আরও অস্থির করছে। এখান থেকে বেরিয়ে আসতে হবে। একবারে বাজারের ওপরে দিতে না পারলেও ধাপে ধাপে বাজারের ওপর ছেড়ে দিতে হবে। আমাদের বাফেদা-এবিবির গৃহীত পদক্ষেপ থেকে বেরিয়ে আসতে হবে। বিদেশি এ মুদ্রার দাম বাজারের উপর ছেড়ে দেওয়াই শ্রেয়।

বিশ্বব্যাংকের ঢাকা শাখার সাবেক প্রধান বলেন, চলমান আর্থিক সংকট নিরসনে বাংলাদেশ ব্যাংকের নেওয়া সিদ্ধান্ত সম্পর্কে আজ আমাদের অবহিত করা হয়। আমরাও কিছু পরামর্শ দিয়েছি। সবাই জানি অর্থনীতির চ্যালেঞ্জগুলো কী। ঋণের সুদের হার, ডলার মার্কেটে অস্থিরতা এবং ঝুঁকিভিত্তিক সম্পদ এখন বড় সমস্যা। কেন্দ্রীয় ব্যাংক কিছু পদক্ষেপ নিয়েছে, আগামীতে আরও কিছু পদক্ষেপ নিতে হবে। প্রয়োজন অনুযায়ী নীতির আরও পরিবর্তন আসতে পারে।

গত ২১ সেপ্টেম্বর সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ওয়াহিদউদ্দিন মাহমুদের সঙ্গে বৈঠক করে বাংলাদেশ ব্যাংক। ওয়াহিদউদ্দিন মাহমুদ নতুন করে টাকা ছাপিয়ে সরকারকে ঋণ না দিতে বাংলাদেশ ব্যাংককে পরামর্শ দিয়েছেন। এ ধরণের প্রবণতা মূল্যস্ফীতি বাড়িয়ে দিতে পারে বলে জানান তিনি।

ইএআর/এমএইচআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।