কুমিল্লায় গবেষণা কেন্দ্র স্থাপন করবে চুং চিয়ং বিশ্ববিদ্যালয়

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৫৯ পিএম, ১২ মার্চ ২০১৯

ইউনিভার্সিটি অব কুমিল্লায় ভাষা গবেষণা কেন্দ্র স্থাপন করবে দক্ষিণ কোরিয়ার চুং চিয়ং বিশ্ববিদ্যালয়। সম্প্রতি রাজধানীর উত্তরায় ইউনিকের একাডেমিক ভবনে উচ্চশিক্ষা বিষয়ক সেমিনারে এমন তথ্য জানান দুই দেশের বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তারা।

কর্মকর্তারা বলেন, দ্বিপাক্ষিক চুক্তির আওতায় কোরিয়ায় বাংলাদেশি শিক্ষার্থীদের উচ্চশিক্ষা বৃত্তির সুবিধা প্রদান করা হবে। কোরিয়ার উচ্চশিক্ষা বিষয়ে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন চুং চিয়ং বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক বিনিময় দফতরের প্রধান ইয়ং ওয়া লি।

অধ্যাপক ইয়ং বলেন, বাংলাদেশি শিক্ষার্থীরা আগস্ট মাসে বিনিময় কর্মসূচির আওতায় দক্ষিণ কোরিয়ায় যাবার সুযোগ পাবে। দুই দেশের শিক্ষক এবং শিক্ষার্থীদের যৌথ উদ্যোগে নতুন নতুন ক্ষেত্রে গবেষণার সুযোগ তৈরি হবে।

বিশেষ অতিথি ছিলেন- ইউনিক বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান অধ্যাপক আবদুল্লাহ শেখ মোহাম্মদ বায়েজীদ উল হাসান। আন্তর্জাতিক মানবসম্পদ পরামর্শক প্রতিষ্ঠান জামিরা সোর্সিংয়ের প্রধান নির্বাহী শেখ মাহমুদ আলমের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউনিকের উপ-উপাচার্য অধ্যাপক সিরাজুল ইসলাম খান।

শিগগিরই ইউনিক এবং চুং চিয়ং বিশ্ববিদ্যালয়ের মধ্যে দ্বিপাক্ষিক চুক্তির আওতায় উন্নতমানের কম্পিউটার সমৃদ্ধ ডিজিটাল ল্যাব স্থাপন করা হবে। পাশাপাশি ভাষা গবেষণাকেন্দ্র পরিচালনায় বিশেষজ্ঞ শিক্ষক এবং শিক্ষা উপকরণ প্রদান করা হবে বলে জানানো হয় দক্ষিণ কোরিয়ার বিশ্ববিদ্যালয়টির পক্ষ থেকে।

এমএইচএম/এমআরএম/জেআইএম

আপনার মতামত লিখুন :