প্রাথমিকের ৩৩ মাঠ কর্মকর্তার পদোন্নতি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:২৮ পিএম, ২৩ এপ্রিল ২০১৯

প্রাথমিক শিক্ষা অধিদফতরের আওতাধীন মাঠ পর্যায়ে উপজেলা শিক্ষা কর্মকর্তা হিসেবে ৩৩ জনকে পদোন্নতি দেয়া হয়েছে। এসব কর্মকর্তাদের চলতি দায়িত্বে পদোন্নতির মাধ্যমে দেশের বিভিন্ন উপজেলায় দায়িত্ব দেয়া হয়েছে।

রাষ্ট্রপতির আদেশক্রমে মঙ্গলবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মনোয়ারা ইশরাত স্বাক্ষরিত পদোন্নতি সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

আদেশে বলা হয়েছে, দেশের বিভিন্ন উপজেলায় ৩৩ জনকে চলতি দায়িত্বে উপজেলা শিক্ষা কর্মকর্তা পদে পদোন্নতি দেয়া হয়েছে। এসব কর্মকর্তারা সহকারী উপজেলা বা থানা শিক্ষা কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

আরও বলা হয়েছে, চলতি দায়িত্ব প্রদানকে পদোন্নতি হিসেবে গণ্য করা যাবে না। পিএসসি (সরকারি কর্ম কমিশন) থেকে সরাসরি নিয়োগ পাওয়া কর্মকর্তাদের নিয়োগ বা পদায়ন করা হলে আবারও তাদের স্বপদে ফেরত যাবেন। চলতি দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পদোন্নতি না হওয়া পর্যন্ত মূল পদ শুন্য ঘোষণা করা যাবে না। দায়িত্বপ্রাপ্ত কর্মকতারা সংশ্লিষ্ট জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কাছে যোগদান করবেন।

জনস্বার্থে এ আদেশ জারি কার্যকর করতেও নির্দেশ দেয়া হয়েছে। পদোন্নতিপ্রাপ্ত শিক্ষকদের নির্দেশনা জারির ৫ কর্মদিবসের মধ্যে নতুন কর্মস্থলে যোগদানের নির্দেশ দেয়া হয়েছে।

উল্লেখ্য, প্রাথমিকের উপজেলা শিক্ষা কর্মকর্তা ও প্রধান শিক্ষক পদে পদোন্নতি ও নিয়োগ সংক্রান্ত বিষয়ে একধিক মামলা নিষ্পত্তি না হওয়ায়, এ পদে নিয়োগ দেয়া সম্ভব হচ্ছে না। তাই দেশের বিভিন্ন স্থানে উপজেলা শিক্ষা কর্মকর্তা পদে পদোন্নতি দিয়ে দায়িত্ব প্রদানের সিদ্ধান্ত নেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। তার প্রেক্ষিতে গত ছয় মাস থেকে এসব পদে চলতি দায়িত্বে পদোন্নতি কার্যক্রম শুরু করা হয়।

এমএইচএম/এমএসএইচ/পিআর