এবার রেডিওতে ক্লাস শুনবে ক্ষুদে শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:৩৫ পিএম, ১১ আগস্ট ২০২০

মহামারি করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় সংসদ টিভির পাশাপাশি এবার বেতারের মাধ্যমে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য ক্লাস সম্প্রচার করা হবে। বুধবার (১২ আগস্ট) থেকে রেডিওতে ক্লাস সম্প্রচার শুরু হবে বলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় জানায়, আগামীকাল বুধবার থেকে প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের জন্য বাংলাদেশ বেতারের এএম-৬৯৩ মেগাহার্জে এবং এফএম ব্যান্ড ও কমিউনিটি রেডিওতে এই ক্লাস সম্প্রচার হবে।

কোভিড-১৯-এর প্রাদুর্ভাবে সৃষ্ট পরিস্থিতিতে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের পড়ালেখার ধারাবাহিকতা রক্ষায় প্রাথমিক শিক্ষা পাঠ ‘ঘরে বসে শিখি’ বাংলাদেশ বেতার এবং ১৬টি কমিউনিটি রেডিওর মাধ্যমে সারাদেশে একযোগে (প্রতি সপ্তাহে রবি-বৃহস্পতিবার বিকেল ৪টা ৫ মিনিট থেকে ৪টা ৫৫ মিনিট পর্যন্ত) সম্প্রচার করা হবে। রেডিও এবং মোবাইল ফোনের রেডিও অপশনের মাধ্যমেও এ পাঠ সম্প্রচারের অনুষ্ঠান শোনা যাবে।

কোন অঞ্চলে কত এফএম-এ ক্লাস

ঢাকা ১০৬, সিলেট ৮৮.৮, চট্টগ্রাম ৮৮.৮, ঠাকুরগাঁও ৯২, রাজশাহী ১০৪, কুমিল্লা ১০৩.৬, রংপুর ৮৮.৮, রাঙ্গামাটি ১০৩.২, বরিশাল ১০৫.২, বান্দরবান ১০৪, খুলনা ১০২, কক্সবাজার ১০০.৪।

সাধারণ মোবাইল হ্যান্ডসেটে হেডফোন সংযোজন করে এফএম রেডিও বাটন অন করে এবং বাংলাদেশ বেতারের ওয়েবসাইট www.betar.gov.bd অথবা গুগল প্লে স্টোর থেকে Bangladeshbetar অ্যাপ ডাউনলোড করে নির্ধারিত এলাকার এফএম ব্র্যান্ডে এ অনুষ্ঠান শোনা যাবে।

রেডিওতে ক্লাস সম্প্রচারের বিষয়টি প্রত্যেক উপজেলা থেকে ন্যূনতম পাঁচটি এবং প্রত্যেক বিদ্যালয় থেকে কমপক্ষে একটি ব্যানার তৈরি করে তা উপজেলা প্রশাসন ও প্রাথমিক বিদ্যালয় এলাকার যেখানে জনসমাগম বেশি তেমন স্থানে টাঙাতে নির্দেশনা দেয়া হয়েছে।

এমএইচএম/এসআর/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]