আউটকাম বেইজড এডুকেশনে সংশোধন করল ইউজিসি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:২৬ পিএম, ০৪ মার্চ ২০২১

আউটকাম বেইজড এডুকেশন (ওবিই) টেমপ্লেটের সংশোধিত সংস্করণ ও মূল্যায়ন অংশ চূড়ান্ত করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) গঠিত বিশেষজ্ঞ কমিটি।

বৃহস্পতিবার (৪ মার্চ) ইউজিসি সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ওবিই টেমপ্লেটের সংশোধিত সংস্করণ ও মূল্যায়ন অংশ চূড়ান্ত করা হয়।

প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ্র বলেন, দেশের বিশ্ববিদ্যালয়সমূহে গুণগত মানসম্পন্ন শিক্ষা নিশ্চিত করার জন্য ওবিই টেমপ্লেট সংশোধনের কিছু কিছু সংস্করণ বা সংশোধন প্রয়োজন ছিল। কাজটি আন্তরিকতার সঙ্গে সম্পন্ন করার জন্য তিনি বিশেষজ্ঞ কমিটির সদস্যদের ধন্যবাদ জানান।

ওবিই টেমপ্লেট প্রতিটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান বৃদ্ধিতে এবং বিশ্বমানের শিক্ষা নিশ্চিতকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা প্রকাশ করেন তিনি।

এছাড়া বাংলাদেশ অ্যাক্রিডিটেশন কাউন্সিলের কার্যক্রম বাস্তবায়নে এই ওবিই টেমপ্লেট সহায়ক হবে বলেও মন্তব্য করেন তিনি। ওবিই টেমপ্লেট কার্যকর করার জন্য ইউজিসি প্রশিক্ষণের আয়োজন করবে বলে অভিমত প্রকাশ করেন ড. বিশ্বজিৎ চন্দ্র।

২০২০ সালের ৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত ইউজিসির ১৫৭তম পূর্ণ কমিশন সভায় আউটকাম বেইজড এডুকেশন (ওবিই) টেমপ্লেট অনুমোদন করা হয়। টেমপ্লেটটি আরও পরিমার্জন এবং এর মূল্যায়ন অংশ অধিক কার্যকর করার লক্ষ্যে পরামর্শ প্রদানের জন্য বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়।

এমএইচএম/জেডএইচ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]