শিক্ষক-শিক্ষার্থীদের প্রতিযোগিতা শিক্ষার মান বাড়ায়: দীপু মনি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬:২৬ পিএম, ২১ জুন ২০২২
ফাইল ছবি

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ‘সেরা হওয়ার প্রতিযোগিতা শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে আরও ভালো করার প্রেরণা যোগায়। এতে শিক্ষার গুণগতমানও বাড়ে।’

মঙ্গলবার (২১ জুন) বিকেলে ‘জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২২’-এর জাতীয় পর্যায়ের পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন। রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। তবে করোনায় আক্রান্ত হওয়ায় মন্ত্রী ভার্চুয়ালি এ অনুষ্ঠানে যোগ দেন।

শিক্ষামন্ত্রী বলেন, সহশিক্ষা কার্যক্রমগুলোই কর্মজীবনে কাজে আসবে। সহশিক্ষা শুধু মেধার বিকাশ ঘটায় না, সামাজিক মূল্যবোধে দক্ষ করে তোলে। শিক্ষাপ্রতিষ্ঠানে যত বেশি ক্রীড়া-সংস্কৃতি, বইপড়া ও সহশিক্ষামূলক প্রতিযোগিতার আয়োজন করা হবে, শিক্ষার্থীদের তত বেশি সামাজিক ব্যাধি, মাদক-অসামাজিক কাজ থেকে বিরত থাকবে। এসব প্রতিযোগিতায় যারা অংশগ্রহণ করেছে, তারা পাঠ্যবইয়ের বাইরেও কিছু না কিছু শিখেছে। এগুলো ব্যক্তি ও কর্মজীবনে কাজে আসবে।

jagonews24

অনুষ্ঠানে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীকের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন শিক্ষা উপমন্ত্রী মুহিবুল হাসান চৌধুরী, কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মো. কামাল হোসেন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক নেহাল আহমদ বক্তব্য রাখেন।

উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, প্রাতিষ্ঠানিক গতানুগতিক শিক্ষার বাইরে শিক্ষার্থীদের বিজ্ঞান, দক্ষতা ও বাস্তবভিত্তিক শিক্ষা দিতে হবে। শ্রেণিকক্ষের দক্ষতা কর্মজীবনে খুব একটা কাজে আসে না। কর্মবজীবনে কাজে আসে ক্লাসের বাইরের সহশিক্ষা কার্যক্রমের অর্জনগুলো।

এমএইচএম/এএএইচ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]