নান্দনিকতায় মেলায় সেরা প্রতিষ্ঠান ‘কথাপ্রকাশ’

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৭:৫০ পিএম, ২৫ ফেব্রুয়ারি ২০১৮

এবারের অমর একুশে গ্রন্থমেলায় অংশ নেয়া প্রকাশনা প্রতিষ্ঠানগুলোর মধ্যে স্টল বা প্যাভিলিয়ন নির্মাণে নান্দনিক অঙ্গসজ্জা করায় সেরা প্রতিষ্ঠান হিসেবে ‘কথাপ্রকাশ’ অর্জন করেছে শিল্পী কাইয়ুম চৌধুরী স্মৃতি পুরস্কার-২০১৮। ২৪ ফেব্রুয়ারি এ পুরস্কারের ঘোষণা দেয় বাংলা একাডেমি। ২৮ ফেব্রুয়ারি মেলার সমাপনী অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার দেয়া হবে।  

প্রকাশনা প্রতিষ্ঠান কথাপ্রকাশের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। এবারের গ্রন্থমেলায় সোহরাওয়ার্দী উদ্যানে ৫ নং প্যাভিলিয়নটি কথাপ্রকাশের।

প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষ জানিয়েছে , ‘কথাপ্রকাশ’-এর যাত্রা শুরু ২০০২ সালে। অনাবিল আনন্দকে ছড়িয়ে দিতে এবং সৃজনশীলতার বিস্তার ও দেশের নবীন-প্রবীণ লেখকদের সৃষ্টিকে তুলে ধরতে ‘কথাপ্রকাশ’-এর জন্ম। রাজধানীর শিল্প-সংস্কৃতি ও সাহিত্যের প্রাণকেন্দ্র শাহবাগে ঐতিহ্যবাহী আজিজ সুপার মার্কেটে কথাপ্রকাশের কার্যালয়। এজন্য কবি, সাহিত্যিক, ঔপন্যাসিক ও গবেষকদের পদচারণা প্রতিষ্ঠনটি আরও পরিচিত হয়েছে। আর তাদের মহামূল্যবান সাহিত্য ও গবেষণাকর্ম ‘কথাপ্রকাশ’ থেকে প্রকাশিত হওয়ায় এটি পাঠকদের কাছেও একটি আলাদা মাত্রা লাভ করেছে।

jagonews24

কথাপ্রকাশের স্বত্বাধিকারী জসিম উদ্দিন বলেন, কথাপ্রকাশ তার অগণিত পাঠকের চাহিদাকে সামনে রেখে নিয়মিত কবিতা, গল্প, উপন্যাস, প্রবন্ধ, নিবন্ধ, গবেষণা, সম্মাননা সংকলন, ভাষা ও সাহিত্য, আত্মজীবনী ও স্মৃতিকথা, সাক্ষাৎকার, মুক্তিযুদ্ধ, গণমাধ্যম ও চলচ্চিত্র, ভ্রমণ, প্রকৃতি ও পরিবেশ, স্বাস্থ্য ও চিকিৎসা, জীবনীগ্রন্থ, শিশুসাহিত্য, কিশোর ক্ল্যাসিক, অনুবাদ, বিজ্ঞান ও সায়েন্স ফিকশনসহ বিচিত্রবিষয়ক বই প্রকাশ করে চলেছে। এ পর্যন্ত এই প্রতিষ্ঠান থেকে প্রকাশিত হয়েছে আট শতাধিক বই। দেশের নবীন-প্রবীণ প্রতিভার সম্মিলন ঘটিয়ে বাংলা সাহিত্যকে দেশে-বিদেশে ছড়িয়ে দিতে আমরা নিয়েছি নানামুখী উদ্যোগ।

তিনি বলেন, ‘মানুষকে ফেরাবে বই জীবনের পথে’ এই স্লোগানকে সামনে রেখে আমরা পাঠকের আরও কাছাকাছি যেতে ২০০৪ সাল থেকে নিয়মিত বাংলা একাডেমি আয়োজিত দেশের বৃহত্তম ‘অমর একুশে গ্রন্থমেলা’য় অংশগ্রহণ করে আসছি। পাঠকের সঙ্গে সরাসরি সংযোগ স্থাপনের জন্য প্রতিবছর রাজধানীর কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরি, শিশু একাডেমিসহ দেশের বিভিন্ন বিভাগ ও জেলায় ‘কথাপ্রকাশ বই উৎসব’ করা হচ্ছে। এছাড়া ২০১৩ সাল থেকে কলকাতা আন্তর্জাতিক বইমেলায় অংশ নিয়ে আন্তর্জাতিক পরিমণ্ডলে বিস্তার লাভ করেছে কথাপ্রকাশ।

jagonews24

উল্লেখ্য, এর আগে কাজের স্বীকৃতিস্বরূপ কথাপ্রকাশ অর্জন করে ঢাকা আন্তর্জাতিক বইমেলা ২০০৮-এ ‘শুভেচ্ছা পদক, অমর একুশে গ্রন্থমেলা ২০১০-এ সৃজনশীলতা ও শ্রেষ্ঠ স্টলের জন্য ‘সরদার জয়েন উদ্দিন স্মৃতি পুরস্কার’, বরিশাল জেলা প্রশাসন আয়োজিত বইমেলা ২০১২-এ ‘প্রথম স্থান’, রাজশাহী সংস্কৃতি উৎসব ২০১২-এ ‘বইমেলার সেরা স্টল’সহ বিভিন্ন পদক ও সম্মাননা। সৃজনশীল প্রকাশনায় অবদান রাখার জন্য কথাপ্রকাশ-এর প্রকাশক ও স্বত্বাধিকারী জসিম উদ্দিন পেয়েছেন ‘জীবনানন্দ পদক’সহ বেশ কিছু সম্মাননা।

জেডএ/আরআইপি

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]