‘আপনার অদৃশ্য স্নেহ আমাকে সামনে এগিয়ে যেতে সাহায্য করছে’

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৫৪ পিএম, ২১ আগস্ট ২০২২

ঢাকাই চলচ্চিত্রের কিংবদন্তি অভিনেতা নায়করাজ রাজ্জাকের পঞ্চম মৃত্যুবার্ষিকী আজ। বরেণ্য এ অভিনেতার চিরপ্রস্থানের দিনে সামাজিক যোগাযোগমাধ্যমে স্মৃতিচারণমূলক নানা শোকগাঁথায় তাকে স্মরণ করছেন চলচ্চিত্রের মানুষেরা। সে তালিকায় আছেন ঢালিউড সুপারস্টার শাকিব খান।

রাজ্জাকের একটি ছবি নিজের ফেসবুক পেজে পোস্ট করে শাকিব লিখেছেন, ‘চোখের সামনে না থাকলেও আপনার অদৃশ্য স্নেহ সবসময়ই আমাকে সামনে এগিয়ে যেতে সাহায্য করছে! যতোদিন বাংলাদেশ থাকবে, বাংলাদেশের সিনেমা থাকবে ততোদিনই নায়করাজ রাজ্জাক আমাদের সবার হৃদয়ে অহংকার হয়ে থাকবেন। আপনার আত্মার শান্তি কামনা করি। শান্তিতে থাকুন আমাদের নায়করাজ।’

নায়করাজ একাধারে ছিলেন অভিনেতা, পরিচালক ও প্রযোজক। দুই বাংলাতেই তিনি পেয়েছিলেন জনপ্রিয়তা। বাংলা চলচ্চিত্র জগতে দীর্ঘ সাড়ে ছয় দশক দাপটের সাথে কাজ করেছেন। প্রখ্যাত সাংবাদিক আহমদ জামান চৌধুরী তার কাজের প্রতি সম্মান জানিয়ে তাকে ‘নায়করাজ’ উপাধি দেন। এরপর এ উপাধির স্বীকৃতি মেলে সবখানে। দল-মত নির্বিশেষে তিনি ছিলেন সবার প্রিয় নায়করাজ।

১৯৪২ সালের ২৩ জানুয়ারি ভারতের পশ্চিমবঙ্গের কলকাতার টালিগঞ্জে জন্ম রাজ্জাকের। কলকাতার খানপুর হাইস্কুলে সপ্তম শ্রেণিতে অধ্যয়নকালে সরস্বতী পূজা চলাকালীন মঞ্চ নাটকে অভিনয়ের জন্য তার শিক্ষক রবীন্দ্রনাথ চক্রবর্তী তাকে বেছে নেন। সেখানে তিনি নায়ক অর্থাৎ নাটকের কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেন। শিশু-কিশোরদের নিয়ে লেখা এ নাটকের শিরোনাম ছিল ‘বিদ্রোহী’। সেই মঞ্চ থেকেই রাজ্জাকের অভিনয় জীবন শুরু।

১৯৬৪ সালে তিনি তৎকালীন পূর্ব পাকিস্তানে চলে আসেন। চলচ্চিত্রকার আবদুল জব্বার খানের সঙ্গে সহকারী পরিচালক হিসেবে কাজ শুরু করেন। পরে ‘তের নম্বর ফেকু ওস্তাগার লেন’ ছবিতে ছোট একটি চরিত্রে প্রথম অভিনয় করেন। এরপর ‘কার বউ’ ও ‘ডাক বাবু’ চলচ্চিত্রে দেখা যায় তাকে। নায়ক হিসেব তার প্রথম চলচ্চিত্র জহির রায়হান পরিচালিত ‘বেহুলা ’। সেই থেকে তিনি তিনশোর বেশি ছবিতে নায়ক চরিত্রে অভিনয় করেছেন।

এর বাইরে প্রযোজনা ও পরিচালনা করেছেন ১৬টি চলচ্চিত্র। তিনি সাতবার চলচ্চিত্রে শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার, চলচ্চিত্রের জন্য আজীবন সম্মাননাসহ অসংখ্য পুরস্কারে ভূষিত হন।

দীর্ঘদিন বার্ধক্যজনিত বিভিন্ন রোগে ভুগে ২০১৭ সালের ২১ আগস্ট না ফেরার দেশে চলে যান নায়করাজ রাজ্জাক। তাকে হারানোর শোক এখনো কাটিয়ে উঠতে পারেনি সিনেমা ইন্ডাস্ট্রি।

প্রায় ৯ মাস যুক্তরাষ্ট্রে থেকে গত ১৭ আগস্ট দেশে ফেরেন শাকিব। বিমানবন্দরে ভক্তদের ভালোবাসায় সিক্ত হন তিনি। এরপরই গণমাধ্যমকর্মীদের শাকিব জানান, ‘সামনে সুখবর আসছে’। কিন্তু সেই সুখবরটা কী, তা রহস্যেই মুড়িয়ে রাখেন এ অভিনেতা।

এমআই/এমকেআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।