১১ সিনেমা ফ্লপের পর ঘুরে দাঁড়ান অমিতাভ

বিনোদন ডেস্ক
বিনোদন ডেস্ক বিনোদন ডেস্ক
প্রকাশিত: ০৪:২১ পিএম, ১৭ ফেব্রুয়ারি ২০২৩

বলিউড শাহেনশাহ অমিতাভ বচ্চন ৮০ পেরিয়ে এখনো পুরোদমে অভিনয় করছেন। ক্যামেরার সামনে তিনি আজও তারুণ্যদীপ্ত। এখনও তিনি তুমুল জনপ্রিয়। অথচ তিনিই নাকি এক সময় সাফল্যের দেখা না পেয়ে অভিনয় ছেড়ে দিতে চেয়েছিলেন। হতাশায় ডুবে গিয়েছিলেন।

অমিতাভ সম্পর্কে সম্প্রতি এই তথ্য প্রকাশ্যে আনলেন সালমান খানের বাবা, চিত্রনাট্যকার সেলিম খান। অভিনয় জীবনের শুরুতে পর পর সিনেমা ফ্লপ করছিল অমিতাভের। ১১টি সিনেমায় ব্যর্থ হন আজকের শাহেনশাহ। হতাশ হয়ে অমিতাভ চলচ্চিত্র ভুবন ছেড়ে দেবেন বলেই ভেবেছিলেন।

আরও পড়ুন: প্রথম সিনেমায় কত টাকা পেয়েছিলেন অমিতাভ বচ্চন?

এমন সময় তার কাছে আসে ‘জাঞ্জির’ সিনেমার প্রস্তাব। নির্মাতাদের প্রয়োজন ছিল জয়া বচ্চনকে। তিনি তখন রয়েছেন তার ক্যারিয়ারের সেরা সময়ে। সিনেমার বাজার কাটতি ও দর্শকের কাছে গ্রহণযোগ্যতা তৈরি করতে জয়ার উপস্থিতি প্রয়োজন ছিল।

পুত্র আরবাজ খানের কাছে সেলিম বলেন, ‘দেব আনন্দ, ধর্মেন্দ্র, দিলীপ কুমারের মতো তারকাদের কথাই এই সিনেমার প্রধান চরিত্রটির জন্য ভাবা হয়েছিল। ধর্মেন্দ্র এবং দেব আনন্দ ব্যক্তিগত কারণে অভিনয় করতে রাজি হননি। দিলীপ কুমারের মনে হয়েছিল, চরিত্রটি বড় বেশি একমাত্রিক। পরে অবশ্য এই চরিত্র না করার জন্য আক্ষেপও করেছিলেন তিনি।’

আরও পড়ুন: চঞ্চল চৌধুরীকে চমকে দিলেন অমিতাভ বচ্চন

সেলিম জানান, কিছু সিনেমায় অমিতাভের কাজ তার ও তার বন্ধু চিত্রনাট্যকার জাভেদ আখতারের ভালো লাগলেও পর পর ফ্লপের কারণেই পরিচালক প্রকাশ মেহরা তাকে নিতে আগ্রহী ছিলেন না।

https://cdn.jagonews24.com/media/imgAllNew/BG/2019November/amitab-bachan-1-20230217162103.jpg

তিনি বলেন, অমিতাভ তখন নতুন, তিনি ভালো অভিনেতা ছিলেন, সন্দেহ নেই। তার কণ্ঠস্বর ও ব্যক্তিত্ব ছিল আকর্ষণীয়, তবু সিনেমাগুলো ফ্লপ করছিল কারণ সিনেমার বিষয়বস্তু শক্তিশালী ছিল না। তবে, সাধারণত সিনেমা ফ্লপ করলে তার দায় বর্তায় অভিনেতার উপরেই। ১১টি সিনেমার বিপর্যের পরে তিনি ইন্ড্রাস্ট্রি ছেড়েই দিতে চেয়েছিলেন।

নায়িকারাও তার সঙ্গে কাজ করতে চাইতেন না। আমি জয়াকে নেওয়ার কথা বলি সিনেমাতে। চিত্রনাট্য শুনে জয়ার ভাবনা ছিল, সিনেমাতে তার করার মতো কিছুই নেই। জয়া শেষ পর্যন্ত আমার কথায় অমিতাভের জন্যই অভিনয় করতে রাজি হন।

‘জাঞ্জির’ অমিতাভকে বলিউডে প্রতিষ্ঠা দেয়। ‘অ্যাংরি ইয়ং ম্যান’ হিসেবে তার যাত্রাও শুরু এই সিনেমা দিয়েই। এরপর আর তাকে পিছনে ফিরে তাকাতে হয়নি।

এমএমএফ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।