মঞ্চে অনুশীলনের নতুন নাটক ‘অপারেশন কাতুকুতু’

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৩০ পিএম, ২৮ মে ২০২৪

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অনুশীলন নাট্যদলের নতুন নাটক ‌‘অপারেশন কাতুকুতু’ মঞ্চস্থ করতে যাচ্ছে। আজ (২৮ মে) মঙ্গলবার বিকেল সাড়ে ৫টায় রাবির শহীদ মিনার মুক্তমঞ্চে মঞ্চস্থ হবে নাটকটি।

অনুশীলন নাট্যদলের কর্ণধার নাট্যজন মলয় ভৌমিক নিজেই নিশ্চিত করেছেন। বিষয়টি নিয়ে ফেসবুক তিনি লিখেছেন, চিরন্তন, আবার একইসাথে সমসাময়িক। শুরু থেকে নাটকের বিষয়কে বেছে নেবার অনুশীলন নাট্যদলের আদর্শিক এই ভাবনা আর অভিজ্ঞতালব্ধ নির্মাণের নিজস্ব রীতির চলমান পরীক্ষা-নিরীক্ষায় এবার নতুন করে যুক্ত হলো ‘অপারেশন কাতুকুতু’।

আরও পড়ুন:

তিনি আরও লিখেছেন, ২৮ মে রাজশাহী বিশ্ববিদ্যালযয়ের শহীদ মিনার মুক্ত মঞ্চে বিকেল সাড়ে ৫টায় নাটকটি প্রথমবার দর্শকের মুখোমুখি হবে। দেখার আমন্ত্রণ সবাইকে।

এস এম আবু বকর রচিত ‘অপারেশন কাতুকুত’ নির্দেশনায় রয়েছেন নাট্যকার নিজেই। এ প্রসঙ্গে এস এম আবু বকর বলেন, অনুশীলন নাট্যদল সবসময়ই নাট্য নির্মাণে নিজস্ব রীতি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করে থাকে। অতীত সেই ধারাবাহিকতা মাথায় রেখেই নাটকটি নির্মাণ করা হয়েছে।

১৯৭৯ সালের ৮ অক্টোবর ‘নাট্য আন্দোলন সমাজ পরিবর্তন আন্দোলনের একটি অংশ’ স্লোগান নিয়ে যাত্রা শুরু করেছিল দলটি। দলটি আজও দেশে-বিদেশে নাট্য প্রদর্শনের মাধ্যমে এই স্লোগান শৈল্পিকভাবে আরও ধারালো করে যাচ্ছে। দেশ, জাতি, সমাজের ক্রান্তিকালে নাটক নিয়ে মাঠে নেমেছে দলটি। সারাদেশে মুক্তনাটক দলের সঙ্গেও কাজ করেছেন অনুশীলনের কর্মীরা। নাট্যদলটির প্রতিষ্ঠাকাল থেকেই প্রাণপুরুষ হয়ে কাজ করে যাচ্ছেন নাট্যজন মলয় ভৌমিক।

নাট্যজন মলয় ভৌমিক নাটকে বিশেষ অবদানের জন্য দীপু স্মৃতি পদক, মুনীর চৌধুরী পদক, ও নাট্যসাহিত্যে বাংলা একাডেমি পুরস্কার এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির ‘শিল্পপদক’ লাভ করেছেন। অন্যদিকে রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ে অ্যাপ্লায়েড থিয়েটার বিভাগের মাস্টার্স শ্রেণিতে তার উত্তরখনা নাটকটি পাঠ্যসূচিভুক্ত হয়েছে।

এমআই/এমএমএফ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।