শাস্ত্রীয় সংগীত ও নৃত্য উৎসবের সময় বাড়ানো হয়েছে

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৪:০৬ পিএম, ২৮ মে ২০২৪

শাস্ত্রীয় সংগীত ও নৃত্যচর্চা প্রসারের লক্ষ্যে শিল্পকলা একাডেমির উদ্যোগে ৬ দিনব্যাপী ১৬তম শাস্ত্রীয় সংগীত ও নৃত্য উৎসব চলেছে। এ উৎসবের সময় আরও ২ দিন বাড়ানো হয়েছে।

২৬ মে শুরু হওয়া এ উৎসব ২৯ মে পর্যন্ত চলার কথা ছিল। তবে সময় আরও ২ দিন বৃদ্ধি করা হয়েছে। ৩১ মে পর্দা নামবে এ উৎসবের।

সংগীত, নৃত্য ও আবৃত্তি বিভাগের ব্যবস্থাপনায় রাজধানীর বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে শাস্ত্রীয় সংগীত ও নৃত্য উৎসবের আসর বসেছে।

শাস্ত্রীয় সংগীত ও নৃত্য উৎসবের সময় বাড়ানো হয়েছে

আরও পড়ুন:

আজ (২৮ মে) তৃতীয় দিনের অনুষ্ঠানের শুরুতে সমবেত দলীয় সংগীত পরিবেশন করবে সরকারি সংগীত কলেজ। একক সংগীত পরিবেশন করবেন ইয়াকুব আলী খান ও একক নৃত্য পরিবেশন করবেন মোহনা মিম (‘ভরতনাট্যম’)। এরপর সমবেত নৃত্য পরিবেশন করবে নৃত্যছন্দ (বেনজির সালাম) ‘ওডিসি’।

একক সংগীত পরিবেশন করবেন ঋতুপর্ণা চক্রবর্তী ও বিশ্বজিৎ জোদ্দার। আবারও একক ‘মনিপুরি’ নৃত্য পরিবেশন করবেন প্রিয়াংকা সাহা ও একক ‘কত্থক’ নৃত্য পরিবেশন করতেন ফিফা চাকমা। এরপর সমবেত ‘মনিপুরি’ নৃত্য পরিবেশন করবে নৃত্যম নৃত্যশীলন কেন্দ্র (তামান্না রহমান)। এরপর একক সংগীত পরিবেশন করবেন টিংকু শীল ও মীরাজুল জান্নাত সোনিয়া।

এরপর একক নৃত্য পরিবেশন করবেন মোহাম্মদ হানিফ ‘কত্থক’ এবং একক সংগীত পরিবেশন করবেন সৌমিতা বোস। শেষে সমবেত নৃত্য পরিবেশন করবেন নৃত্যবৃত্তি (গোলাম মোস্তফা ববি) ‘ভরতনাট্যম’।

শাস্ত্রীয় সংগীত ও নৃত্য উৎসবের সময় বাড়ানো হয়েছে

এদিকে গতকাল (২৭ মে) সন্ধ্যা ৬টা ৩০মিনিটে দ্বিতীয় দিনের আয়োজনের শুরুতেই সমবেত শাস্ত্রীয় সংগীত পরিবেশন করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এরপর সমবেত নৃত্য ‘মনিপুরি’পরিবেশন করে নৃত্য সংগঠন দীক্ষা (নৃত্য পরিচালনায় সুইটি দাস চৌধুরী) এবং ‘কত্থক’ নৃত্য পরিবেশন করে নৃত্যাঞ্চল।

এরপর একক সংগীত পরিবেশন করেন করিম শাহাবুদ্দিন ও ড. শেখর মন্ডল। ‘ভরতনাট্যম’ পরিবেশন করেন অমিত চৌধুরী ও ‘কত্থক’ নৃত্য পরিবেশন করেন স্নাতা শাহরীন। একক সংগীত পরিবেশন করেন শেখ জসিম ও সাইফুল তানকার।

আবারও একক নৃত্য ‘মনিপুরি’ পরিবেশন করেন ওয়ার্দা রিহাব এবং ‘ভরতনাট্যম’ পরিবেশন করেন প্রান্তিক দেব। ধারাবাহিক পরিবেশনায় একক শাস্ত্রীয় সংগীত পরিবেশন করেন সুম্মিতা দেবনাথ সুচী। সবশেষে সমবেত নৃত্য ‘কত্থক’পরিবেশন করে রেওয়াজ পারফরম্যান্স স্কুল (নৃত্য পরিচালনায় মুনমুন আহমেদ)।

এমআই/এমএমএফ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।