বোতল ভর্তি মল নিয়ে মঞ্চে কেন বিল গেটস?

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৪৬ পিএম, ০৬ নভেম্বর ২০১৮

বিল গেটস মানেই চমক। তার শুধু বক্তব্য নয়, নানা রকম মজার উপাদান নিয়ে হাজির হওয়াও উপভোগ করে মানুষ। মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিলগেটস পৃথিবীর দ্বিতীয় সবচেয়ে ধনী। তার রসবোধও তারিফ করার মতো।

কিন্তু এবার যেন সব ছাড়িয়ে গেলেন তিনি। টয়লেটের প্রয়োজনীয়তা বিষয়ক একটি আলোচনা সভায় বক্তা হিসেবে চীনে গিয়েছিলেন বিল গেটস। আর সেখানেই বোতল ভর্তি মল নিয়ে হাজির হলেন তিনি।

এর আগে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার একসভায় ম্যালেরিয়া সম্পর্কে সচেতনতা গড়ে তুলতে সম্মেলন কক্ষে মশা ছেড়ে দিয়েছিলেন তিনি। এতে উপস্থিত সকলেই আতঙ্কিত হয়ে পড়েছিলেন। পরে জানা যায়, এসব জীবাণুমুক্ত ছিল।

আরও পড়ুন : দেহ ঘড়ির ভিডিও বানিয়ে ৩ কোটি টাকা জিতলো কিশোর

তবে চীনের এ ঘটনা সব কিছু ছাড়িয়ে গেছে। ডায়াসের ওপর মল ভর্তি ওই বোতল রেখে তিনি বলতে থাকেন, সকলের জন্য শৌচাগার নির্মাণ করতে না পারলে পরিস্থিতি খুব ভয়ঙ্কর হয়ে উঠবে। পরিষ্কার এবং জীবাণুমুক্ত শৌচাগার না থাকলে মহামারি নেমে আসবে।

বিল গেটস বলেন, বিশ্বের উন্নয়নশীল দেশগুলোতে প্রত্যেক বছর ডায়রিয়া, কলেরা এবং টাইফয়েডে আক্রান্ত হয়ে ৫ বছরের কম বয়সী প্রায় ৫ লাখ শিশুর মৃত্যু হয়। বেঁচে থাকার মৌলিক উপাদান বলতে খাদ্য, বস্ত্র, বাসস্থান বুঝানো হলেও এবার তাতে জায়গা পাক শৌচাগারও।

এসআইএস/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]