নেপালের রেস্টুরেন্টে এখন খাবার পরিবেশন করে রোবট

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৫৫ পিএম, ১৬ নভেম্বর ২০১৮

আপনি একটি খাবারের রেস্টুরেন্টে বসে আছেন। হঠাৎ সেখানে একজন ওয়েটার আপনাকে খাবার পরিবেশন করে বললো দয়া করে খেয়ে নিন। এটা খুবই সহজ ব্যাপার। কিন্তু আপনাকে খাবার পরিবেশন করা ওই ব্যক্তি যদি মানুষ না হয়। তাহলে তো আশ্চর্য্য হবেনই। হ্যা হিমালয়ের দেশ নেপালের হোটেলে এখন খাবার পরিবেশন করছে রোবট।

ওই রোবটটিটর নাম জিঞ্জার। ভিডিওতে দেখা যায় একটি টেবিলে প্লেটভর্তি পুডিং পরিবেশন করে রোবটটি বলেছে ‘দয়া করে খেয়ে নিন।’ দেশটির একদল নবীন বিজ্ঞানী সম্প্রতি এই ওয়েটার রোবটটি তৈরি করেছেন।

পাইলা নামে একটি প্রযুক্তি প্রতিষ্ঠান নেপালি ও ইংরেজি ভাষাজ্ঞানসম্পন্ন পাঁচ ফিট উচ্চতার রোবট জিঞ্জার তৈরি করছে। অ্যাপলের সিরি বা অ্যামাজানের অ্যালেক্সার মতো এই রোবট আপনাকে হাসির গল্পও শোনাতে পারে। তিন বছর আগে দেশটির ভয়ঙ্কর ভূমিকম্পের ছাপ লেগে থাকা নেপালের রাজধানী কাঠমান্ডুর নাউলো রেস্টুরেন্টে তিনটি জিঞ্জার কাজ করে।

বার্তাসংস্থা এএফপি-কে কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা বিনয় রাউত বলেন, ‘এটা এখনও পরীক্ষা-নিরীক্ষার স্তরেই আছে। গ্রাহকদের কোনো অর্ডারের সঙ্গে সঙ্গেই এটি যেন কাজ করতে পারে তা আমরা শেখাচ্ছি।’

খাবার ভর্তি প্লেট নিয়ে জনবহুল রেস্টুরেন্টটিতে জিঞ্জার বেশ ভালোই পাশ কাটিয়ে চলাফেরা করতে পারে। টেবিলের সঙ্গে যুক্ত টাচস্ক্রিন মেন্যু দেখে গ্রাহকরা খাবারের অর্ডার দিলে জিঞ্জার রান্নাঘর থেকে খাবার এনে তা পরিবেশন করে। ৭৩ বছর বয়সী শালিক্রম শর্মা বলেন, ‘এ এক নতুন অভিজ্ঞতা।’

এসএ/পিআর

আপনার মতামত লিখুন :