কুয়েতে নাগরিকত্বের সুযোগ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:২৭ পিএম, ২০ নভেম্বর ২০১৮

প্রবাসীদের নাগরিকত্ব প্রদান করতে বিদ্যমান আইনের সংস্কারে কুয়েতের সংসদে দুটি প্রস্তাব পেশ করা হয়েছে। যদি ওই প্রস্তাবগুলো পাস হয় তাহলে দেশটিতে প্রথমবারের মতো নাগরিকত্ব সুবিধা পাবেন অমুসলিমরা। আমিরাতভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজের প্রতিবদেনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদন অনুযায়ী, কুয়েতের সংসদে পৃথক দুটি প্রস্তাব উত্থাপন করেন সংসদ সদস্য সাফা আল হাশেম এবং আহমাদ ফাদহেল ও খালিদ আল শাত্তি। সংসদে তাদের উত্থাপিত প্রস্তাব দুটি পাস হলে দেশটিতে বিদ্যমান ১৯৫৯ সালের নাগরিকত্ব আইনের সংশোধন করা হবে।

বর্তমানে দেশটির সংবিধানের চার নাম্বার অনুচ্ছেদের পাঁচ নাম্বার ধারায় বলা হয়েছে, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদনের মাধ্যমে এমন ব্যক্তিদের কুয়েতি জাতীয়তা দেয়া হবে যারা জন্মসূত্রে মুসলিম কিং-বা অন্য ধর্ম থেকে ইসলাম ধর্ম গ্রহণ করেছে। তবে অন্য ধর্ম থেকে যারা ইসলাম ধর্ম গ্রহণ করেছে তাদের ক্ষেত্রে জাতীয়তা পেতে কমপক্ষে পাঁচ বছর পরীক্ষাধীন থাকতে হবে।

এছাড়াও কুয়েতের নাগরিকত্ব পেতে হলে দেশটিতে কমপক্ষে ২০ বছর বসবাস করতে হবে। তবে আরব দেশের ক্ষেত্রে এই মেয়াদ অবশ্য কিছুটা কম। আরব অঞ্চলের দেশের কোনো ব্যক্তি কুয়েতে ১৫ বছর থাকলেই তাকে দেশটির নাগরিকত্ব প্রদান করা হবে। চারিত্রিক সনদপত্র ও আরবি ভাষায় পারদর্শীসহ আরও বেশ কিছু শর্ত রয়েছে নাগরিকত্ব পাওয়ার ক্ষেত্রে। তবে কেউ যদি কোনো ধরনের অপরাধের সঙ্গে সংশ্লিষ্টতা থাকে তাহলে তিনি নাগরিকত্ব সুবিধা পাওয়ার অযোগ্য বলে বিবেচিত হবেন।

এসএ/পিআর

আপনার মতামত লিখুন :