ভূমিকম্পের সময় হার্ট অ্যাটাকে ২ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৪৮ পিএম, ২০ জানুয়ারি ২০১৯

দক্ষিণ আমেরিকার দেশ চিলিতে শক্তিশালী ৬ দশমিক ৭ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস বলছে, শনিবার চিলির উত্তর-মধ্যাঞ্চলীয় এলাকা ভূমিকম্পে কেঁপে উঠেছে। দেশটির পুলিশ বলছে, ভূমিকম্পের সময় হার্ট অ্যাটাকে আক্রান্ত হয়ে মারা গেছেন অন্তত দু’জন।

ইউএসজিএস বলছে, কোকুইমবো শহর থেকে প্রায় ১৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে ৫৩ কিলোমিটার (৩৩ মাইল) ভূগর্ভে ভূমিকম্পের উৎপত্তি হয়েছে। পুলিশ বলছে, ভূমিকম্পের সময় কোকুইমবো শহরের এক বৃদ্ধ ও এক বৃদ্ধা হার্ট অ্যাটাকে মারা গেছেন। এছাড়া দেশটির জাতীয় মহাসড়কের বেশ কিছু এলাকায় ভূমিধস হয়েছে।

রোববার স্থানীয় সময় রাত ১০টা ৩২ মিনিটের দিকে ভালপারাইসো, ওহিগিনস শহর ও রাজধানী স্যান্টিয়াগোতে ভূমিকম্প আঘাত হানে। কম্পন অনুভূত হয় দেশটির আটাকামা ও কোকুইমবো শহরের উত্তরেও।

দেশটির জরুরি সার্ভিস অফিস বলছে, ভূমিকম্পের কারণে বিদ্যুতের লাইন ক্ষতিগ্রস্ত হয়েছে। ফলে হাজার হাজার বাড়ি-ঘর বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছে। স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ভূমিকম্প পরবর্তী সুনামির শঙ্কা না থাকলেও স্যান্টিয়াগো থেকে প্রায় ৫০০ কিলোমিটার দূরবর্তী উপকূলীয় অঞ্চল ও কোকুইমবোর বাসিন্দাদের দ্রুত অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে।

২০১৫ সালে কোকুইমবোতে শক্তিশালী ৮ দশমিক ৩ মাত্রার ভূমিকম্পের পর সুনামি আঘাত হানে। এতে কয়েক ডজন মানুষের প্রাণহানি ও হাজার হাজার বাড়ি-ঘর ক্ষতিগ্রস্ত হয়। বিশ্বের সবচেয়ে বেশি ভূমিকম্পপ্রবণ দেশগুলোর একটি হলো চিলি।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার তথ্য বলছে, চিলিতে এ যাবৎকালের শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে ১৯৬০ সালে। ওই বছর দেশটিতে ৯ দশমিক ৫ মাত্রার ভূমিকম্পে বিপর্যস্ত হয় চিলি।

সূত্র : এএফপি।

এসআইএস/পিআর

আপনার মতামত লিখুন :