জাকির নায়েকের বিরুদ্ধে চার্জশিট, বাজেয়াপ্ত ৫০ কোটির সম্পত্তি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:০৫ এএম, ০৩ মে ২০১৯

২০১৬ সালের একটি আর্থিক প্রতারণা মামলায় ইসলামি বক্তা জাকির নায়েকের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেছে ভারতের আইনপ্রয়োগকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। জাকিরের বিরুদ্ধে একাধিক মামলা থাকলেও এই প্রথম কোনো মামলায় তার বিরুদ্ধে চার্জশিট দাখিল করা হলো।

এই মামলায় ইতোমধ্যে জাকির এবং অন্যান্যদের মোট ১৯৩ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করেছে ইডি। এর মধ্যে খালি জাকিরেরই ৫০ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে।

শ্রীলঙ্কায় ইস্টার ডে’ তে হামলার পেছনে তার উত্তেজক বক্তৃতার প্রভাব আছে বলে মনে করছে সেদেশের তদন্তকারীরা। সেই অভিযোগে তার বিতর্কিত পিস টিভি বন্ধ করেছে শ্রীলঙ্কা। কিছুদিন আগেই মালয়েশিয়া থেকে তাকে প্রত্যার্পণের ব্যাপারে কথাবার্তা শুরু করেছে ভারত। এরই মধ্যে নতুন করে তার বিপত্তি বাড়াল ইডি।

নিজের বক্তৃতা নিয়ে ২০১৬ সালে তীব্র আলোচনা-সমালোচনার মুখে পড়েন জাকির নায়েক। সে সময় তাঁর বিরুদ্ধে অর্থ পাচার ও উগ্রপন্থাকে উসকে দেওয়ার অভিযোগ তুলেছিল ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। একই অভিযোগে তাঁর বিরুদ্ধে মামলাও হয়। বন্ধ করে দেওয়া হয় তাঁর প্রতিষ্ঠিত ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন (আইআরএফ) ও পিস টিভি।

অভিযোগ ওঠার পর ২০১৬ সালের ১ জুলাই ভারত ছেড়ে যেতে বাধ্য হন জাকির নায়েক।

এনএফ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]