সান ফ্রান্সিসকোতে নিষিদ্ধ হচ্ছে ফেশিয়াল রিকগনিশন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:৪৫ পিএম, ১৬ মে ২০১৯

যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে ফেশিয়াল রিকগনিশন সফটওয়্যারের ব্যবহার নিষিদ্ধ হতে যাচ্ছে। বুধবার (১৫ মে) শহরের বোর্ড অব সুপারভাইজারদের বৈঠকে এই সিদ্ধান্তের পক্ষে ভোট দেন ৮ জন, বিপক্ষে ছিলেন একজন। আর ভোট প্রদানে বিরত ছিলেন দুই জন।

বিবিসি জানিয়েছে আশা করা হচ্ছে আগামী সপ্তাহে এ দ্বিতীয় দফার ভোটে বিষয়টি পাস হওয়ার পর তা আনুষ্ঠানিকভাবে কার্যকর হবে। ফলে শহরের পুলিশ বিভাগও এই সফটওয়্যার ব্যবহার করতে পারবে না।

আর এমনটা হলে সান ফ্রান্সিসকোই হবে যুক্তরাষ্ট্রের প্রথম শহর যেখানে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সফটওয়্যারের ব্যবহার নিষিদ্ধ হচ্ছে।

এর ফলে আগামীতে সেখানে এই সফটওয়্যারের সাহায্যে ভিডিও বা ছবিতে থেকে কারও পরিচয় জানা যাবে না।

এর আগে প্রাইভেসি এবং মানবাধিকার কর্মীরা এই বলে উদ্বেগ প্রকাশ করেছিলেন যে, আর্টিফিশিয়াল ফেশিয়াল রিকগনিশন সফটওয়্যারের ব্যবহার অবিলম্বে বন্ধ না হলে গণ নজরদারিতে এর অপব্যবহার হতে পারে। ফলে বাড়তে পারে মিথ্যা গ্রেফতারির সংখ্যা।

তবে বিশেষজ্ঞদের মতে, যে শহরে গুগল, ফেসবুকের মতো বিশ্বের শীর্ষ তথ্য প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো অবস্থিত, সেখানেই যদি সরকারিভাবে এর ব্যবহার নিষিদ্ধ হয়, তাহলে ভবিষ্যতে সমস্যা দেখা দিতে পারে।

ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের আইনের ছাত্র জেভান হাটসন ফেশিয়াল রিকগনিশন টেকনোলজির ব্যবহারের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছিলেন। সান ফ্রান্সিসকো প্রশাসনের এই সিদ্ধান্তের পর তিনি জানিয়েছেন, ‘যে প্রযুক্তি আমাদের স্বাধীনতা নষ্ট করে, তাকে না বলার অধিকার আমাদের আছে।’

এমএমজেড/জেআইএম

আপনার মতামত লিখুন :