আরও দুটি ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:০৮ পিএম, ১০ আগস্ট ২০১৯

উত্তর কোরিয়া আরও দুটি স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে। গত দুই সপ্তাহের মধ্যে পঞ্চমবারের মতো ক্ষেপণাস্ত্র ছুড়লো দেশটি। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী তথ্যটি নিশ্চিত করেছে। যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়ার চলমান যৌথ সামরিক মহড়ার বিরুদ্ধে নিজেদের সক্ষমতা দেখাতে এমনটা করেছে বলে জানিয়েছে বিবিসি।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ (জেসিএস) এক বিবৃতিতে বলেছে, উত্তর কোরিয়ার সামরিক বাহিনী নিজস্ব গ্রীষ্মকালীন মহড়া চালাচ্ছে। কাজেই আরও ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের সম্ভাবনা রয়েছে। বিবিসি বলছে, এ ধরনের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের মাধ্যমে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ১১ নম্বর প্রস্তাব লঙ্ঘন করছে।

ডোনাল্ড ট্রাম্প গতকাল বলেছেন, তিনি উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের কাছ থেকে ‘খুব সুন্দর চিঠি’ পেয়েছেন। ট্রাম্প বলেছেন, কিম জং উন যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়ার ব্যাপারটি নিয়ে অখুশি।

উত্তর কোরিয়ার পূর্বাঞ্চলীয় সাউথ হামগং প্রদেশ থেকে ছোড়া ক্ষেপণাস্ত্রটি জাপান সাগরে আছড়ে পরে। জাপান সাগেরের যেখানে ক্ষেপণাস্ত্রটি আছড়ে পরে সেটি কোরীয় উপদ্বীপের উত্তরে অবস্থিত। গত সোমবার থেকে যুক্তরাষ্ট্রের সঙ্গে দক্ষিণ কোরিয়া যৌথ সামরিক মহড়া শুরু হয়েছে।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর দেয়া বিবৃতি অনুযায়ী, উত্তর কোরিয়া স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায় ক্ষেপণাস্ত্র দুটি উৎক্ষেপণ করেছে। তারা যে দুটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে, সেগুলো প্রায় ৪৮ কিলোমিটার উঁচু দিয়ে ৪০০ কিলোমিটার পথ সফলভাবে পাড়ি দেয়।

পারমাণবিক সমঝোতা ইস্যুতে তিনবার ট্রাম্প-কিমের বৈঠক হয়। গত জুনে পারমাণবিক অস্ত্র কর্মসূচি পরিত্যাগের বিষয়ে স্থগিত আলোচনা পুনরায় শুরু করার সিদ্ধান্ত নেয়ার পর বেশ কয়েক দফায় ক্ষেপণাস্ত্র ও রকেট পরীক্ষা চালাল উত্তর কোরিয়া।

এসএ/এমএস