ইয়েমেনে গুলি করে মার্কিন ড্রোন ভূপাতিত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:০৩ পিএম, ২২ আগস্ট ২০১৯

ইয়েমেনে গুলি করে একটি মার্কিন ড্রোন ভূপাতিত করা হয়েছে। হুথি নিয়ন্ত্রিত রাজধানী সানার দক্ষিণ-পূর্বাঞ্চলে এমকিউ-৯ ড্রোনটি ভূপাতিত করা হয়। রয়টার্সকে এ বিষয়টি নিশ্চিত করেছেন মার্কিন কর্মকর্তারা।

অপরদিকে হুথি বিদ্রোহী গোষ্ঠীর মুখপাত্র এক বিবৃতিতে জানিয়েছেন, তাদের বিমান প্রতিরক্ষা বাহিনী একটি মার্কিন ড্রোন ভূপাতিত করেছে।

নামে প্রকাশে অনিচ্ছুক বেশ কয়েকজন কর্মকর্তা জানিয়েছেন, মঙ্গলবার রাতে ওই ড্রোনটি গুলি করে ভূপাতিত করা হয়। ইয়েমেনে এবারই প্রথম নয় বরং এর আগেও গুলি করে মার্কিন ড্রোন ভূপাতিত করা হয়েছে।

গত জুনে মার্কিন সেনাবাহিনী জানিয়েছিল যে, হুথি বিদ্রোহীরা মার্কিন সরকার নিয়ন্ত্রিত একটি ড্রোন গুলি করে ভূপাতিত করেছে। এই কাজে ইরান সহযোগিতা করেছে বলে অভিযোগ আনা হয়।

ইয়েমেনে আল কায়েদার বিভিন্ন শাখা সংগঠনের বিরুদ্ধে প্রায়ই ড্রোন ও বিমান হামলা চালিয়ে থাকে মার্কিন বাহিনী। তবে এমন এক সময় ইয়েমেনে মার্কিন ড্রোন ভূপাতিত করা হলো যখন ইরান এবং যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

ছয় পরাশক্তি দেশের সঙ্গে ইরানের পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্র বেরিয়ে যাওয়ার পর তেহরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করা হয়। এরপর থেকে দু'দেশের মধ্যে অস্থিরতা নতুন মাত্রা পায়। সাম্প্রতিক সময়ে এই অস্থিরতা চরম আকার ধারণ করেছে।

টিটিএন/জেআইএম