চাঁদের ছবি পাঠাল চন্দ্রযান ২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:২০ এএম, ২৩ আগস্ট ২০১৯

চাঁদের ছবি পাঠিয়েছে চন্দ্রযান ২। চাঁদের কক্ষপথে ঢোখার পর এটাই প্রথম ছবি। এমন সাফল্যে রীতিমতো উচ্ছ্বসিত ইসরোর বিজ্ঞানীরা। ইসরোর টুইটার থেকে চন্দ্রযানের পাঠানো সেই ছবি শেয়ার করা হয়েছে। ফলে চন্দ্রযান ২ নিয়ে কৌতূহল বাড়ছে মহাকাশ বিজ্ঞানীদের।

মঙ্গলবারই চাঁদের কক্ষপথে ঢুকেছে চন্দ্রযান ২। এর বুধবারই চাঁদের ভূপৃষ্ঠের নিখুঁত ছবি তুলে পাঠিয়েছে। ইসরোর তরফ থেকে জানানো হয়েছে, চাঁদের মাটির প্রায় ২ হাজার ৬শ ৫০ কিলোমিটার দূর থেকে ২১ আগস্ট ছবিটি তুলেছে চন্দ্রযান ২ এর সঙ্গে থাকা বিক্রম ল্যান্ডারের ক্যামেরা।

ওই ছবি টুইট করে বিজ্ঞানীরা জানিয়েছেন, চন্দ্রযানের পাঠানো ছবিতে চাঁদের ভূপৃষ্ঠে ‘অ্যাপোলো ক্রেটার’-এর উপস্থিতি বোঝা যাচ্ছে। দেখা যাচ্ছে ‘মেল ওরিয়েন্টেল’-ও।

চন্দ্রযানে এখনও পর্যন্ত পরিকল্পনা মতো সব কিছুই নিখুঁতভাবে চলছে। সব যন্ত্রপাতি এবং প্রযুক্তিও সঠিক ভাবে কাজ করছে। এভাবে সব কিছু পরিকল্পনা মতো চললে আগামী ৭ সেপ্টেম্বর চাঁদের মাটিতে নামবে চন্দ্রযান-২।

টিটিএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।