ভারতে তৈরি হচ্ছে মৎস্য হাসপাতাল


প্রকাশিত: ০৯:৫৯ এএম, ২৫ অক্টোবর ২০১৪

ভারতের প্রথম মাছেদের জন্য হাসপাতাল তৈরি হচ্ছে কলকাতায়। এই হাসপাতালে মাছেদের বিবিধ অস্বাভাবিকতা ও অসুখের চিকিৎসা হবে। ২০১৫ সালের মাঝামাঝিই এই হাসপাতাল তৈরির কাজ শেষ হবে বলে জানা গেছে।

West Bengal University of Animal and Fishery -এর মৎস্য মাইক্রোবায়োলজিস্ট বিশেষজ্ঞ বিজ্ঞানী টি জে আব্রাহাম সংবাদমাধ্যমকে জানিয়েছেন ইতিমধ্যেই এই প্রকল্পের কাজ শুরু হয়েছে।

মাছের উৎপাদনে এক সময়ে ভারতে সেরা ছিল পশ্চিমবঙ্গ। কিন্তু বর্তমানে উৎপাদিত মাছের ১০%-২০% অসুখে মারা যায় বলে সেই স্থান হারিয়েছে এই রাজ্য। আব্রাহাম জানিছেন, ভারতে পাওয়া যায় এই ধরণের মাছে ৬০-৬৫ রকমের অসুখ দেখটে পাওয়া যায়। কিন্তু সেই অসুখের চিকিৎসার যথাযথ পরিকাঠামোর যথেষ্ট অভাব রয়েছে এই দেশে।

এই ধরণের হাসপাতাল বিদেশে দেখা গেলেও ভারতে এই প্রথম এই ধরণের কোনও উদ্যোগ নেওয়া হচ্ছে। হাসপাতাল মাছেদের চিকিৎসা করে যেমন মাছ চাষীদের ফলন বৃদ্ধি করতে সাহায্য করবে তেমনি অন্যদিকে জনসাধারণের পাতে যেন রোগবিহীন মাছ পৌঁছায় তার দিকেও লক্ষ্য রাখবে। -জিনিউজ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]