ঘণ্টায় ১৫০ কিলোমিটার ছুটবে যে ইলেকট্রিক বাইক

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:৫১ পিএম, ২১ নভেম্বর ২০১৯

ভারতের বেঙ্গালুরুর স্টার্ট আপ সংস্থা আল্ট্রাভায়োলেটি অটোমেটিভ দেশটিতে সবচেয়ে দ্রুতগতির ইলেকট্রিক বাইক নিয়ে এসেছে। সংস্থাটির দাবি, তাদের এই মোটর বাইকের সর্বোচ্চ গতি হবে ঘণ্টায় প্রায় ১৫০ কিলোমিটার, যা বাজারের এখনকার ইলেকট্রিক বাইকগুলোর চেয়ে অনেক বেশি।

ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, গত ১৩ নভেম্বর নিজেদের প্রথম পণ্য আল্ট্রাভায়োলেটি এফ৭৭ ইলেকট্রিক মোটরবাইকটি বাজারে এনেছে আল্ট্রাভায়োলেটি অটোমেটিভ। লাইটনিং, শ্যাডো ও লেসার- এই তিন রূপে পাওয়া যাবে এফ৭৭ বাইকটি।

সংস্থাটির দাবি, প্রতি ঘণ্টায় সর্বোচ্চ ১৪৭ কিলোমিটার ছুটতে পারে এই বাইক। শূন্য থেকে ৬০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতি তুলতে এফ৭৭-এর লাগবে মাত্র ২.৯ সেকেন্ড। আর ১০০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিতে পৌঁছাতে ৭.৫ সেকেন্ড নেবে এই ইলেকট্রিক বাইক। বাজারে এর দাম প্রায় তিন লাখ থেকে তিন লাখ ২৫ হাজার টাকার মধ্যে হবে বলে সংস্থাটি জানিয়েছে।

F-77-1

এফ৭৭ ইলেকট্রিক বাইকে রয়েছে তিনটি লিথিয়াম আয়ন ব্যাটারি। পুরো চার্জ দিলে এই বাইকে ১৩০ থেকে ১৪০ কিলোমিটার পর্যন্ত যাওয়া যাবে। স্ট্যান্ডার্ড চার্জার দিয়ে চার্জ করলে ব্যাটারি সম্পূর্ণ চার্জ হতে পাঁচ ঘণ্টা লাগবে। আর ডিসি ফাস্ট চার্জার দিয়ে মাত্র দেড় ঘণ্টাতেই পুরো চার্জ হয়ে যাবে এফ-৭৭ এর ব্যাটারি।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

এমএসএইচ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]