দাবদাহ বেড়েই চলেছে ভারতে, এক বছরে প্রাণহানি ৩৭৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:২৮ এএম, ০৪ আগস্ট ২০২০

ভারতে এক বছরে তাপপ্রবাহের দিনের সংখ্যা ৮২ শতাংশের বেশি বৃদ্ধি পেয়েছে। দেশটিতে গত বছর মোট ১৫৭ দিন তাপপ্রবাহ ঘটে। এতে প্রাণ হারান ৩৭৩ জন। ভারতের এক সরকারি সংস্থা এ তথ্য প্রকাশ করেছে।

দেশটিতে সম্প্রতি প্রকাশ করা হয়েছে এনভিস্টেটস ইন্ডিয়া ২০২০ প্রতিবেদন। ভারতের কেন্দ্রীয় পরিসংখ্যান এবং পরিকল্পনা রূপায়ণ মন্ত্রণালয়ের ন্যাশনাল স্ট্যাটিস্টিক্যাল অফিস (এনএসও) এই প্রতিবেদন তৈরি করেছে।

পরিসংখ্যান বলছে, ২০১৯ সালে ভারতের বিভিন্ন প্রান্তে মোট ১৫৭ দিন তাপপ্রবাহ ঘটে। তার আগের বছরের তুলনায় এই সংখ্যাটা গড়ে ৮২.৬ শতাংশ বেশি।

প্রতিবেদনে আরও বলা হয়, সর্বোচ্চ তাপপ্রবাহ ঘটে মরুরাজ্য রাজস্থানে। এই মরুরাজ্যে ২০ দিন তাপপ্রবাহ ঘটে। তালিকায় যৌথভাবে দ্বিতীয় স্থানে আছে উত্তরপ্রদেশ এবং উত্তরাখণ্ড। এই দুই রাজ্যে ১৩ দিন করে তাপপ্রবাহ ঘটে।

গত এক দশকের মধ্যে ২০১০ সালে সর্বাধিক সংখ্যক দিন দাবদাহের মুখে পড়তে হয়েছে ভারতকে। সেই সংখ্যাটা ২৫৪ দিন। এরপর ২০১২ সালে ১৮৯ দিন তাপপ্রবাহ হয়। ২০১৯ সালে দশকের মধ্যে তৃতীয় সর্বোচ্চ তাপপ্রবাহের ঘটনা ঘটল।

এদিকে দেশটিতে তাপপ্রবাহে মৃত্যুর ঘটনাও কয়েকগুণ বেড়ে গেছে। সরকারি পরিসংখ্যান অনুসারে, ২০১৮ সালে তাপপ্রবাহে প্রাণ হারান মোট ২৬ জন। ২০১৯ সালে সেই সংখ্যাটা কয়েকগুণ বেড়ে দাঁড়ায় ৩৭৩ জন।

২০১৭ সালে প্রাণ হারিয়েছিলেন ৩৭৫ জন। তার আগের বছর অর্থাৎ ২০১৬ সালে এই সংখ্যাটা ছিল ৫১০ জন। আর তার আগের বছর দেশজুড়ে তাপপ্রবাহে মারা গিয়েছিলেন মোট দুই হাজার ৮১ জন।

বিএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]