মাউন্ট রাশমোরে নিজের মুখ দেখতে চান ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:০২ এএম, ১০ আগস্ট ২০২০

যুক্তরাষ্ট্রের সাবেক চার জনপ্রিয় প্রেসিডেন্টের মুখাবয়বে তৈরি বিখ্যাত ভাস্কর্য মাউন্ট রাশমোরে নিজের মুখ দেখতে চান দেশটির বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ নিয়ে সাউথ ডাকোটার গভর্নর ক্রিস্টি নোয়েমের শরণাপন্নও হয়েছিল হোয়াইট হাউস। রোববার চমকপ্রদ এ তথ্য প্রকাশ করেছে প্রভাবশালী মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস।

ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট এক ব্যক্তি নিউইয়র্ক টাইমসকে জানান, গত ৪ জুলাই মাউন্ট রাশমোর উৎসবে যোগ দিতে সাউথ ডাকোটা পৌঁছালে ট্রাম্পকে রাশমোরের চার ফুট উচ্চতার একটি রেপ্লিকা উপহার দিয়ে অভ্যর্থনা জানান ক্রিস্টি। ওই রেপ্লিকায় সাবেক চার প্রেসিডেন্টর সঙ্গে ট্রাম্পের মুখাবয়বও যুক্ত ছিল।

মাউন্ট রাশমোর ন্যাশনাল মেমোরিয়াল বা সংক্ষেপে মাউন্ট রাশমোর সাউথ ডাকোটা অঙ্গরাজ্যের কিস্টোনে অবস্থিত। ৬০ ফুট উচ্চতার ভাস্কর্যটি গ্রানাইট পাথরের পাহাড় কেটে তৈরি। এটি দিয়ে যুক্তরাষ্ট্রের প্রথম ১৩০ বছরের ইতিহাস তুলে ধরার চেষ্টা করা হয়েছে। ভাস্কর্যটিতে জর্জ ওয়াশিংটন (১৭৩২-১৭৯৯), থমাস জেফারসন (১৭৪৩-১৮২৬), থিওডোর রুজভেল্ট (১৮৫৮-১৯১৯) এবং আব্রাহাম লিংকনের (১৮০৯-১৮৬৫) আবক্ষ প্রতিকৃতি স্থান পেয়েছে। প্রতিবছর প্রায় ২০ লাখ মানুষ এই ভাস্কর্য পরিদর্শন করেন।

ঐতিহাসিকভাবে প্রসিদ্ধ এ ভাস্কর্যটিতে নিজের মুখ দেখার শখ ট্রাম্পের বহুদিনের।

ক্রিস্টি নোয়েম জানিয়েছেন, ২০১৮ সালে হোয়াইট হাউসে প্রথমবারের মতো ট্রাম্পের সঙ্গে সাক্ষাৎ হয় তার। সেদিনই মাউন্ট রাশমোরে নিজের মুখাবয়ব জোড়ার ইচ্ছার কথা জানিয়েছিলেন এ রিপাবলিকান নেতা।

ক্রিস্টি জানান, ট্রাম্পের কথা শুনে তিনি হাসতে শুরু করেন। ভেবেছিলেন, প্রেসিডেন্ট মজা করছেন। কিন্তু ট্রাম্প একটুও হাসেননি। তিনি এ বিষয়ে পুরোপুরি ‘সিরিয়াস’ ছিলেন।

২০১৭ সালে ওহিওতে এক সমাবেশেও মাউন্ট রাশমোরে নিজের মুখাবয়ব জুড়ে দেয়ার ইচ্ছার কথা জানিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প।

হোয়াইট হাউসের এক কর্মকর্তা জানিয়েছেন, মাউন্ট রাশমোর কোনও অঙ্গরাজ্যের নয়, ফেডারেল সরকারের অধীনে থাকা স্থাপত্য।

কেএএ/

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]