ধেয়ে আসছে ঘূর্ণিঝড় নিভার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:২৫ এএম, ২৫ নভেম্বর ২০২০

শক্তিশালী রূপ ধারণ করছে ঘূর্ণিঝড় নিভার। ক্রমশ ভারতের উপকূলের দিকে এগিয়ে আসছে শক্তিশালী এই ঝড়। ভারতের আবহাওয়া দফতর বুধবার জানিয়েছে, ঘূর্ণিঝড়টি গত ৬ ঘণ্টায় পশ্চিম-উত্তরপশ্চিমের দিকে অগ্রসর হচ্ছে। প্রতি ঘণ্টায় ৬ কিলোমিটার বেগে ধেয়ে আসছে এই ঝড়।

আগামী ১২ ঘণ্টায় ঝড়টি আরও শক্তি ধারণ করবে বলে সতর্ক করা হয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে, বুধবার সন্ধ্যায় এটি ভারতের উপকূলে আঘাত হানতে পারে। অনেকটা শক্তি সঞ্চয় করে পুদুচেরি ও তামিলনাড়ুর উপকূলের উপর দিয়ে বয়ে যাবে এই ঝড়। সে সময় বাতাসের গতিবেগ ১২০ থেকে ১৩০ কিলোমিটার হয়ে ১৪৫ কিলোমিটার পর্যন্ত হতে পারে।

ক্ষয়ক্ষতি এড়াতে ইতোমধ্যেই সব ধরনের প্রস্তুতি নিয়েছে প্রশাসন। তামিলনাড়ু, পুদুচেরি এবং অন্ধ্র প্রদেশের উপকূলীয় অঞ্চলে ঘূর্ণিঝড়ের সতর্কতার কারণে দক্ষিণের রেল কর্তৃপক্ষ বেশ কয়েকটি ট্রেন সেবা বাতিল করেছে। রেল কর্তৃপক্ষ জানিয়েছে, ২৫ নভেম্বর ২৪ টি ট্রেন সম্পূর্ণ বাতিল থাকবে। এছাড়া কিছু ট্রেন আংশিক ভাবে চলবে।

পুরোপুরি বাতিল ট্রেনগুলোর যাত্রীদের টিকিটের টাকা ফিরিয়ে দেওয়া হবে। একইভাবে আংশিক বাতিল ট্রেনগুলোতে টিকিট বুকিংয়ের টাকাও ফেরত দেওয়া হবে।

দক্ষিণের এই দুই রাজ্যের ঘূর্ণিঝড়ের পরিস্থিতি সম্পর্কে জানতে মঙ্গলবার দুপুরে তামিলনাড়ু ও পুদুচেরির মুখ্যমন্ত্রীদের সঙ্গে কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এছাড়াও কেন্দ্রের পক্ষ থেকে সব সম্ভাব্য সহায়তার আশ্বাসও দিয়েছেন তিনি।

আবহাওয়া দফতর বলছে, বুধবার সন্ধ্যায় দক্ষিণের উপকূলবর্তী রাজ্য গুলোতে ঘূর্ণিঝড় নিভারের গতিবেগ তীব্র থেকে তীব্রতর হতে পারে। সঙ্গী হতে পারে প্রবল বৃষ্টি।

ঘূর্ণিঝড়ের কারণে তামিলনাড়ু ও পুদুচেরিতে ইতোমধ্যেই সতর্কতা জারি করা হচ্ছে। তামিলনাড়ুতে ১৪৪ ধারা জারি হয়েছে।
বুধবার ৪৯ টি বিমানের ফ্লাইট বাতিল করেছে কর্তৃপক্ষ।

এদিকে, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ এবং পুদুচেরিতে প্রায় ১ হাজার ২শ ন্যাশনাল ডিজেসটার রেসপন্স ফোর্সের সদস্য মোতায়েন করা হয়েছে। বুধবার সরকারি ছুটি ঘোষণা করেছে তামিলনাড়ু কর্তৃপক্ষ। শুধুমাত্র জরুরি সেবা চালু থাকবে বলে জানানো হয়েছে।

টিটিএন

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]