পাকিস্তানি তালেবানকে শান্ত করার উদ্যোগ ইমরানের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:২৯ পিএম, ০২ অক্টোবর ২০২১
ছবি সংগৃহীত

আফগানিস্তানে তালেবান ক্ষমতা দখলের জেরে নতুন উদ্যোমে সক্রিয় হয়ে উঠেছে পাকিস্তানের নিষিদ্ধ সংগঠন তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি)। পাকিস্তানের সামরিক বাহিনীর ওপর হামলা চালাচ্ছে তারা। এ অবস্থায় সশস্ত্র সংগঠনটিকে শান্ত করার উদ্যোগ নিয়েছেন পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি জানিয়েছেন, টিটিপির সঙ্গে আলোচনা শুরু করেছে পাকিস্তান সরকার।

তুরস্কের টেলিভিশন চ্যানেল টিআরটি’কে দেওয়া এক সাক্ষাৎকারে ইমরান খান জানিয়েছেন, আফগানিস্তানের ভেতরে টিটিপির সঙ্গে আলোচনা চলছে এবং এতে মধ্যস্থতা করছে মূল তালেবান গোষ্ঠী।

আফগানিস্তানের মতো পাকিস্তানেও ইসলামী শাসন প্রতিষ্ঠা করতে চায় টিটিপি। সংগঠনটি আফগানিস্তানের সীমান্তবর্তী পাকিস্তানি ভূখণ্ডে বেশ তৎপর, বিশেষ করে দক্ষিণ ওয়াজিরিস্তানের উপজাতীয় এলাকাগুলোতে পাকিস্তানি নিরাপত্তা বাহিনীর ওপর সম্প্রতি বেশ কয়েকটি হামলা চালিয়েছে তারা।

সাক্ষাৎকারে ইমরান খান বলেছেন, পাকিস্তান সামরিক শক্তি খাটিয়ে কোনো সমাধান চায় না। টিটিপি সদস্যরা আত্মসমর্পণ করলে পাকিস্তান সরকার তাদের অতীতের অপরাধগুলো ক্ষমা করে দিতে প্রস্তুত বলেও জানিয়েছেন তিনি।

অবশ্য পাকিস্তান সরকারের এ ক্ষমা ঘোষণার প্রস্তাব নাকচ করে দিয়েছে টিটিপি। উল্টো আলোচনার জন্য বেশ কিছু শর্ত বেঁধে দিয়েছে তারা।

সূত্র: বিবিসি বাংলা

কেএএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]