কাবুলে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:০১ পিএম, ২১ অক্টোবর ২০২১

আফগানিস্তানের রাজধানী কাবুলে পৌঁছেছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি। বৃহস্পতিবার তিনি কাবুলে পা রাখেন। সেখানে তিনি তালেবান সরকারের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাত করবেন।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে। আন্তর্জাতিক সম্প্রদায় এখনও আফগানিস্তানের নতুন তালেবান সরকারকে স্বীকৃতি দেয়নি। তবে পাকিস্তান, চীন এবং কাতারসহ বেশ কিছু দেশ শুরু থেকেই তাদের সমর্থন দিয়ে যাচ্ছে।

যদিও আনুষ্ঠানিকভাবে এসব দেশ আফগানিস্তানের তালেবান সরকারের প্রতি এখনও স্বীকৃতি ঘোষণা করেনি। বিভিন্ন দেশকে পাশে দাঁড়ানোর এবং আনুষ্ঠানিক স্বীকৃতি দেওয়ার জন্য শুরু থেকেই আহ্বান জানিয়ে আসছেন তালেবানের নেতারা।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, দুপক্ষের সম্পর্ক উন্নয়ন এবং বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা আরও গভীর করার বিভিন্ন প্রক্রিয়া নিয়ে আলোচনা করা হবে।

ওই বিবৃতিতে আরও জানানো হয়েছে, একদিনের এই সফরে তালেবানের অন্যান্য নেতা এবং কর্মকর্তাদের সঙ্গেও সাক্ষাৎ করবেন শাহ মাহমুদ কুরেশি। এই সফরে তার সঙ্গী হয়েছেন পাকিস্তানের বিদায়ী গোয়েন্দা প্রধান। তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর এ নিয়ে দ্বিতীয় বারের মতো দেশটিতে সফর করছেন পাকিস্তানের গোয়েন্দা প্রধান।

এর আগে ১৯৯০ সালে প্রথমবার যখন তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয় তখন পাকিস্তানসহ মাত্র তিন দেশ তাদের স্বীকৃতি দিয়েছিল। তালেবান দেশের নিয়ন্ত্রণ নেওয়ার পর কাতার এবং উজবেকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীও আফগানিস্তানে সফর করছেন।

টিটিএন/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]