ভারতে সাবমেরিনের তথ্য ফাঁসের অভিযোগে গ্রেফতার ৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৪ পিএম, ২৬ অক্টোবর ২০২১

ভারতীয় নৌবাহিনীর সাবমেরিন আধুনিকীকরণ প্রকল্পের গুরুত্বপূর্ণ তথ্য পাচারের অভিযোগে নৌসেনার এক কর্মকর্তা এবং দুইজন সাবেক অফিসারকে গ্রেফতার করা হয়েছে। দেশটির সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশন (সিবিআই) তাদের গ্রেফতার করে। খবর এনডিটিভির।

নৌবাহিনীর রুশ সাবমেরিনগুলো আধুনিকীকরণ প্রকল্পের বেশ কিছু ‘স্পর্শকাতর’ নথি পাচারের সঙ্গে তারা জড়িত। গ্রেফতার হওয়া নৌসেনা কমান্ডার পর্যায়ের অফিসার। তাকে মুম্বাই থেকে গ্রেফতার করা হয়।

নৌবাহিনীর তরফ থেকেও তথ্য পাচারের অভিযোগের ঘটনা তদন্তের জন্য একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির নেতৃত্বে রয়েছেন রিয়ার অ্যাডমিরাল পর্যায়ের এক কর্মকর্তা।

প্রতিরক্ষা বিশেষজ্ঞদের মতে, সাবমেরিনের কার্যকারিতা নির্ভর করে শত্রুর নজর ফাঁকি দেওয়ার ক্ষমতার ওপর। পানির নিচে সাবমেরিন কোন কম্পাঙ্কের কতখানি শব্দ করছে, কোন তরঙ্গদৈর্ঘ্যে তথ্য আদানপ্রদান করছে, তা জানা হয়ে গেলে সাবমেরিন চিহ্নিত করে ধ্বংস করার সুযোগ পেয়ে যায় শত্রু।

তবে রাশিয়া থেকে কেনা ভারতীয় নৌসেনার সাবমেরিনগুলোর ঠিক কী কী তথ্য ফাঁস হয়েছে, সে বিষয়ে এখনো কিছু জানা যায়নি। কয়েক বছর আগে ফ্রান্স থেকে কেনা স্করপেন গোত্রের ছয়টি সাবমেরিনের ক্ষেত্রেও নৌবাহিনীর ‘ওয়ার রুম’ থেকে ‘স্পর্শকাতর তথ্য’ পাচারের অভিযোগ উঠেছিল।

এমএসএম/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]