ইন্দোনেশিয়ায় ফের অগ্ন্যুৎপাত, পালাচ্ছেন বাসিন্দারা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:২৪ পিএম, ০৪ ডিসেম্বর ২০২১

ইন্দোনেশিয়ার জাভা দ্বীপে কয়েক মাসের মধ্যে দ্বিতীয় বারের মতো সক্রিয় আগ্নেয়গিরি থেকে অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটেছে। এসময় ছাইয়ের কুণ্ডলি আকাশের দিকে উঠতে দেখা গেছে। ফলে স্থানীয় বাসিন্দারা আতঙ্কে পালিয়ে যেতে থাকেন। শনিবার (৪ ডিসেম্বর) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, মাউন্ট সেমেরু আগ্নেয়গিরির ছাইয়ের ঘন মেঘের ফলে স্থানীয় দুটি জেলা থেকে সূর্য দেখা যাচ্ছে না। এ ঘটনায় এখন পর্যন্ত কোনো হতাহতের ঘটনা ঘটেনি। তবে উদ্ধার অভিযান অব্যাহত আছে। দেশটির কর্মকর্তারা এ তথ্য জানান। এরই মধ্যে পর্যবেক্ষক দল ছাইয়ের মেঘ ১৫ হাজার মিটার উপরে ওঠার বিষয়ে বিমান সংস্থাগুলোকে সতর্ক করেছে।

স্থানীয় কর্মকর্তা থরিকুল হক বলেন, ওই এলাকা থেকে মালাং শহরের কাছের একটি সড়ক ও সেতু বিচ্ছিন্ন হয়ে গেছে। ঘটনাগুলো খুব দ্রুত ঘটছে বলেও জানান তিনি।

jagonews24

অস্ট্রেলিয়ার ডারউইনে আগ্নেয়গিরির ছাই উপদেষ্টা কেন্দ্র (ভিএএসি) জানায়, বিশাল ছাইয়ের মেঘ সর্বোচ্চ চূড়া থেকে বিচ্ছিন্ন হয়ে দক্ষিণ-পশ্চিম দিকে প্রবাহিত হচ্ছে। ভিএএসি সম্ভাব্য বিপজ্জনক আগ্নেয়গিরির ছাইয়ের অবস্থান ও গতিবিধি সম্পর্কে বিমান সংস্থাগুলোকে পরামর্শ দিয়েছে।

আগ্নেয়গিরিটি সমুদ্রপৃষ্ঠ থেকে তিন হাজার ৬৭৬ মিটার ওপরে অবস্থিত। চলতি বছরের জানুয়ারিতেও সেখানে অগ্ন্যুৎপাত হয়েছে। মাউন্ট সেমেরু ইন্দোনেশিয়ার প্রায় ১৩০টি সক্রিয় আগ্নেয়গিরির মধ্যে একটি। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত ভিডিওতে দেখা গেছে স্থানীয় বাসিন্দারা সেখান থেকে পালিয়ে যাচ্ছেন। তাদের পেছনে একটি বিশাল ছাইয়ের মেঘ দেখা যাচ্ছে।

এমএসএম/টিটিএন/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]