প্রতিশোধ নিতে ফিনল্যান্ডে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪২ পিএম, ১৪ মে ২০২২

পশ্চিমাদের সামরিক জোট ন্যাটোতে যোগ দেওয়ার প্রস্তুতি নিচ্ছে ফিনল্যান্ড। এতে বারবার ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে আসছে রাশিয়া। এরই ধারাবাহিকতায় এবার দেশটিতে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করেছে পুতিন প্রশাসন। শনিবার (১৪ মে) রাশিয়ার সংবাদমাধ্যম আরটির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

রাশিয়ার জ্বালানি সরবরাহকারী কোম্পানি আরএও জানিয়েছে, বিদ্যুৎ বিল পরিশোধ না করায় এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

তবে বর্তমান সমস্যার সমাধান করে ফের বাণিজ্য শুরু করার আশা প্রকাশ করেছে কোম্পানিটি। আরএও নর্ডিক গত দুই দশকেরও বেশি সময় ধরে নর্ড পুল এক্সচেঞ্জের সঙ্গে ব্যবসা করে আসছে।

এদিকে শুক্রবার ফিনল্যান্ডের ট্রান্সমিশন সিস্টেম অপারেটর ফিনগ্রিড জানায়, রাশিয়ার পদক্ষেপে দেশের সরবরাহে কোনো সমস্যা হবে না। কারণ মস্কো থেকে চাহিদার মাত্র ১০ শতাংশ আমদানি করা হয়।

জানা গেছে, পশ্চিমাদের সামরিক জোট ন্যাটোতে শিগগিরই যোগ দিতে চায় ফিনল্যান্ড। এজন্য সব ধরনের সহযোগিতার ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী। রাশিয়ার সঙ্গে ৮০০ মাইলের সীমান্ত রয়েছে নর্ডিক অঞ্চলের দেশ ফিনল্যান্ডের। তবে এ বিষয়ে প্রতিশোধ নেওয়ার হুমকি দিয়ে কড়া প্রতিক্রিয়া ব্যক্ত করেছে রাশিয়া।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রণালয় জানায়, ফিনিশ সরকার পররাষ্ট্রনীতিতে ব্যাপক পরিবর্তন আনতে যাচ্ছে। এ পদক্ষেপের জন্য হেলসিঙ্কিকে পরিণতি ভোগ করতে হবে ও সতর্ক থাকতে হবে। তাছাড়া ন্যাটোতে যোগ দিলে রাশিয়া ও ফিনল্যান্ডের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক মারত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে বলেও জানানো হয়।

এমএসএম/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]