অর্থপাচার মামলায় আদালতে পাক প্রধানমন্ত্রী, বাড়লো জামিনের মেয়াদ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:৪০ পিএম, ২১ মে ২০২২
ছবি সংগৃহীত

অর্থপাচার মামলায় পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ ও তার ছেলে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হামজা শাহবাজের অন্তর্বর্তীকালীন জামিনের মেয়াদ বেড়েছে। দেশটির একটি বিশেষ আদালত তাদের জামিন বাড়িয়েছে ২৮ মে পর্যন্ত। দুইজনের বিরুদ্ধে এক হাজার ছয়শ কোটি রুপি পাচারের মামলা চলছে। শনিবার (২১ মে) জিও নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

তবে বিশেষ আদালতের বিচারক ইজাজ হাসান আওয়ান মামলায় সোলেমান শাহবাজ, তাহির নকভি ও মালিক মাকসুদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন। এই তিনজনকে এরই মধ্যে ম্যাজিস্ট্রেট আদালত পলাতক ঘোষণা করেছেন। তাছাড়া বিচারক আওয়ান ২৮ মে পর্যন্ত শুনানিও মুলতবি করেছেন।

শুনানির সময় বিচারক ইজাজ হাসান আওয়ান অভিযোগ করেন, প্রধানমন্ত্রীর নিরাপত্তার কারণে আদালতে আসা অন্যদের ভোগান্তিতে পড়তে হয়। তার অভিযোগের জবাবে প্রধানমন্ত্রী শাহবাজ উল্লেখ করেছেন যে, তিনি তার নিরাপত্তাকর্মীদের কাউকে বাধা দিতে নিষেধ করেছেন। আদালতের মর্যাদা বজায় রাখতে ও দেশের আইন মেনে চলার জন্য হাজির হয়েছি বলেও জানান প্রধানমন্ত্রী।

এর আগে পাকিস্তানের ২৩তম প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হন পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) নেতা শাহবাজ শরিফ। সোমবার (১১ এপ্রিল) দেশটির পার্লামেন্টে ১৭৪ সদস্য তাকে প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত করতে ভোট দেয়।

তার পুরো নাম মিয়া মুহাম্মদ শাহবাজ শরিফ। তিনি পাকিস্তানের সাবেক তিনবারের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ছোট ভাই ও দেশটির ঘরোয়া রাজনীতিতে বেশ পরিচিত মুখ। তিন দফায় ১২ বছর ধরে পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী ছিলেন এই শাহবাজ। প্রদেশটির সবচেয়ে দীর্ঘমেয়াদী মুখ্যমন্ত্রীও তিনি। প্রথমে ১৯৯৭-১৯৯৯ ও পরবর্তীতে দুই দফায় টানা ২০০৮-২০১৮ সাল পর্যন্ত পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেন তিনি ।

এমএসএম/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]