সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১০ অক্টোবর ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০০ পিএম, ১০ অক্টোবর ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

অর্থনীতিতে নোবেল পেলেন তিনজন

অর্থনীতিতে নোবেল ঘোষণা করা হয়েছে। চলতি বছর এই পুরস্কারে ভূষিত হয়েছেন তিন মার্কিন নাগরিক। তারা হলেন, বেন এস বারন্যাঙ্কে, ডগলাস ডব্লিউ ডায়মন্ড, ফিলিপ এইচ ডিবভিগ। ব্যাংক ও অর্থনৈতিক সংকট নিয়ে গবেষণা করায় এ বছর তাদের মনোনীত করা হয়েছে। সোমবার (১০ অক্টোবর) বাংলাদেশ সময় বিকেল পৌনে ৪টায় স্টকহোমে বিজয়ীদের নাম ঘোষণা করে রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সে।

রাশিয়ার ভূখণ্ডে ‘অবন্ধুত্বসুলভ’ দেশের পণ্য পরিবহন নিষিদ্ধ

রাশিয়ার ভূখণ্ড দিয়ে অবন্ধুত্বসুলভ দেশের কার্গো পরিবহন নিষিদ্ধ করা হয়েছে। নরওয়ে, ইউক্রেন, যুক্তরাজ্যসহ ইইউভুক্ত দেশ রাশিয়ার মধ্যে দিয়ে পণ্য পরিবহন করতে পারবে না। সোমবার (১০ অক্টোবর) থেকে এ নিয়ম কার্যকর হচ্ছে। রাশিয়ার সড়ক পরিবহনে ইউরোপীয় ইউনিয়নের বিধিনিষেধের প্রতিক্রিয়ায় গত সপ্তাহে রুশ প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্টিন এ সম্পর্কিত একটি আদেশে সই করেন।

মাহসা আমিনির মৃত্যু: ইরানের ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা

মাহসা আমিনির মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে ইরানের নিরাপত্তা বাহিনীর সদস্য, রাজনৈতিক ব্যক্তি ও মোরালিটি পুলিশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাজ্য। এর আগে অভিযোগ করা হয়, ইরানি পুলিশের হেফাজতে তার মৃত্যু হয়েছে। যদিও ইরানের পক্ষ থেকে জানানো হয়েছে, শারীরিক অসুস্থতার কারণে মাহসা আমিনির মৃত্যু হয়। তাছাড়া এ ঘটনায় ইরানজুড়ে কয়েক সপ্তাহ ধরে বিক্ষোভ চলছে।

ইউক্রেনকে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দিচ্ছে জার্মানি

রাশিয়ার হামলা থেকে রক্ষা করতে ইউক্রেনকে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দিতে যাচ্ছে জার্মানি। চারটি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার মধ্যে প্রথমটি আগামী কয়েক দিনের মধ্যে সরবরাহ করা হবে। সোমবার (১০ অক্টোবর) জার্মান প্রতিরক্ষামন্ত্রী ক্রিস্টিন ল্যামব্রেখট একথা জানিয়েছেন। এক বিবৃতিতে ল্যামব্রেখট জানিয়েছেন, কিয়েভজুড়ে নইউক্রেনের রাজধানী কিয়েভে দফায় দফায় ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। এতে সেখানে অবস্থিত জার্মানির দূতাবাসেও ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। জার্মানির পররাষ্ট্রমন্ত্রণালয়ের বরাত দিয়ে রয়টার্স এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, হামলায় দূতাবাসের কেউ নিহত হয়েছে কি না তা স্পষ্ট নয়।তুন করে যে হামলা হয়েছে তাতেই বোঝা যাচ্ছে ইউক্রেনের জন্য আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কতটা জরুরি।

উ. কোরিয়ার ক্ষেপণাস্ত্র যুক্তরাষ্ট্রের জন্য পারমাণবিক সতর্কতা

সম্প্রতি ধারাবাহিকভাবে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। দেশটির পক্ষ থেকে জানানো হয়েছে, যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়ার জবাবে এই কৌশলগত পারমাণবিক মহড়া চলানো হয়েছে। (৮ অক্টোবর) দুই সপ্তাহের মধ্যে সপ্তমবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। এদিনও দুইটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোঁড়ে দেশটি।

কিয়েভে জার্মান দূতাবাসে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা

ইউক্রেনের রাজধানী কিয়েভে দফায় দফায় ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। এতে সেখানে অবস্থিত জার্মানির দূতাবাসেও ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। জার্মানির পররাষ্ট্রমন্ত্রণালয়ের বরাত দিয়ে রয়টার্স এ তথ্য জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়, হামলায় দূতাবাসের কেউ নিহত হয়েছে কি না তা স্পষ্ট নয়।

ভেঙে দেওয়া হলো মালয়েশিয়ার সংসদ

মালয়েশিয়ার সংসদ ভেঙে দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকব। আগামী দুই মাস অর্থাৎ ৬০ দিনের মধ্যে দেশটিতে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হতে পারে। সোমবার (১০ অক্টোবর) টেলিভিশন ও সামাজিক যোগাযোগমাধ্যমে সরাসরি সম্প্রচারিত এক ভাষণে এ ঘোষণা দেন ইসমাইল সাবরি ইয়াকুব।

মারা গেলেন ভারতের সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা মুলায়ম সিংহ যাদব

ভারতের উত্তরপ্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী ও কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী মুলায়ম সিংহ যাদব মারা গেছেন। তার বয়স হয়েছিল ৮২ বছর। জানা গেছে, সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা মুলায়ম বিগত দুই বছর ধরেই অসুস্থ। রোববার (২ অক্টোবর) অসুস্থতা বাড়ায় তাকে গুরুগ্রামের মেদান্ত হাসপাতালে ভর্তি করানো হয়েছিল। পরে অবস্থার আরও অবনতি হলে তাকে আইসিইউতেও রাখা হয়। প্রাথমিকভাবে এরপর মুলায়মের শারীরিক অবস্থা কিছুটা স্থিতিশীল হলেও এই রোববার হঠাৎ অবস্থার অবনতি হয় তার।

ভারতে ৯ জনকে মেরে ফেলা বাঘকে গুলি করে হত্যা

ভারতে একটি বাঘের আক্রমণে ৯ জন প্রাণ হারানোর পর ওই বাঘকে গুলি করে হত্যা করেছে পুলিশ। দেশটির বিহারের ‘চাম্পারানের মানুষখেকো’ ওই বাঘটিকে হত্যা করতে পুলিশসহ ২০০ জেলা কর্মকর্তা অংশ নেন। বেশ কয়েকটি হাতি ব্যবহার করে বাঘটিকে খুঁজে বের করা হয়। বিহারের চাম্পারন জেলার বাল্মীকি ব্যাঘ্র অভয়ারণ্যের পার্শ্ববর্তী অঞ্চলে কয়েক দিন ধরে সাড়ে তিন বছর বয়সী ওই বাঘটির উপদ্রব দেখা যায়। গত তিনদিনে ৯ জনের প্রাণ কেড়েছে এটি। এদের মধ্যে এক শিশুও রয়েছে।

ভেনেজুয়েলায় ভূমিধসে ২২ জনের প্রাণহানি, নিখোঁজ ৫২

ভেনেজুয়েলায় ভয়াবহ ভূমিধসে কমপক্ষে ২২ জন নিহত হয়েছে। রাজধানী কারাকাসের দক্ষিণাঞ্চলে অবস্থিত লাস তেজারিয়াস শহরে ভারি বৃষ্টিপাতের কারণে ভূমিধসের পর এখনও আরও ৫২ জন নিখোঁজ রয়েছে। দেশটির ভাইস প্রেসিডেন্ট ডেলসি রোদ্রিগেজ স্থানীয় সময় রোববার ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন। তিনি জানিয়েছেন, নিখোঁজদের খোঁজে তল্লাশি অভিযান চালানো হচ্ছে।

এমএসএম/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।