সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৯ অক্টোবর ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০০ পিএম, ২৯ অক্টোবর ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

১৮ বছর পর গুয়ানতানামো কারাগার থেকে মুক্তি পাকিস্তানি নাগরিকের

গুয়ানতানামো বে কারাগারে বন্দি ছিলেন পাকিস্তানের নাগরিক সাইফুল্লাহ পরচা। শনিবার (২৯ অক্টোবর) তিনি পাকিস্তানে এসে পৌঁছেছেন। ১৮ বছর পর যুক্তরাষ্ট্রের সামরিক কারাগার থেকে মুক্তি পেয়েছেন তিনি। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

ফিলিপাইনে বন্যা-ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে ৪৫

ফিলিপাইনে ক্রান্তীয় ঝড় নালগায়ে’র ফলে সৃষ্ট বন্যা-ভূমিধসে নিহতে সংখ্যা বেড়ে ৪৫ জনে দাঁড়িয়েছে। এই ঝড়ে দেশটির দক্ষিণাঞ্চলের প্রদেশগুলো বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

নভেম্বরে ভারত সফর করতে পারেন সৌদি যুবরাজ সালমান

সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান নভেম্বরে ভারত সফর করতে পারেন। প্রতিবেদনে বলা হয়, জি-২০ সম্মেলনের আগে এই সফর দুই দেশের জ্বালানি, বিনিয়োগ ও নিরাপত্তা ইস্যুতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

আরও দুই বছরের জন্য বৈদেশিক সহায়তা বন্ধ করতে পারে যুক্তরাজ্য

বৈদেশিক সহায়তা আরও দুই বছরের জন্য বন্ধ রাখতে পারে যুক্তরাজ্য সরকার। দেশটির নতুন প্রধানমন্ত্রী ঋষি সুনাক এ ব্যাপারে চিন্তা-ভাবনা করছেন। যুক্তরাজ্য সরকার জাতীয় আয়ের শূন্য দশমিক পাঁচ শতাংশ বৈদেশিক সহায়তায় ব্যয় করে। কিন্তু দুই বছর আগে দেশটির সরকার বৈদেশিক সহায়তা ব্যয় বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়। কারণ কারোনা মহামারিতে সংকটে পড়ে যুক্তরাজ্যের অর্থনীতি।

ক্রিমিয়ায় ড্রোন হামলা প্রতিহত করলো রাশিয়া

ক্রিমিয়ার সেভাস্তপোল শহরে রাশিয়ার নিয়োগকৃত গভর্নর মিখাইল রাজভোঝায়েভ জানান, কৃষ্ণসাগরে মোতায়েন করা রুশ নৌবহরে হামলার উদ্দেশ্যে ছোড়া একটি ড্রোন ভূপাতিত করা হয়েছে। স্থানীয় সময় শনিবার (২৯ অক্টোবর) ভোর ৪টা থেকে শুরু করা তৎপতরায় অজ্ঞাত-পরিচয় ড্রোনটি ভূপাতিত হয়।

ব্রিটিশ সাবমেরিনে নারীদের যৌন হয়রানির অভিযোগ

ব্রিটিশ সাবমেরিনে নারীদের যৌন হয়রানির অভিযোগ উঠেছে। এজন্য দেশটির নৌবাহিনীর প্রধান ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইলকে সাবমেরিনে কাজ করা সাবেক নারীরা বলেছেন, কর্মরত অবস্থায় প্রায় সব কর্মকর্তাদের দ্বারাই তারা যৌন হয়রানির স্বীকার হয়েছেন।

দিনে চার ঘণ্টার বেশি লোডশেডিং হতে পারে কিয়েভে

রাশিয়ার ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলায় একের পর এক ধ্বংস হচ্ছে ইউক্রেনের বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলো। এতে চরম সংকটে পড়েছে পুরো ইউক্রেন। বিশেষ করে রাজধানী কিয়েভের নাগরিকদের লম্বা সময়ের লোডশেডিংয়ে পড়তে হবে বলে সতর্ক করা হয়েছে।

রাশিয়ায় অস্ত্র না পাঠাতে ইরানের কাছে দাবি ইউক্রেনের

রাশিয়ায় অস্ত্র না পাঠাতে ইরানের প্রতি দাবি জানিয়েছে ইউক্রেন। ইরানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে এক ফোনালাপে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা এই দাবি জানান। ইউক্রেনের কর্মকর্তারা ও তাদের পশ্চিমাজোট অভিযোগ করে জানায়, রাশিয়ায় কামিকাজে ড্রোন সরবারহ করে আসছে ইরান। সম্প্রতি এসব ড্রোন ব্যবহার করে ইউক্রেনের বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে ভয়াবহ হামলা চালিয়ে আসছে রুশ বাহিনী।

টুইটার কিনতে ঋণ নিতে হয়েছে বিশ্বের শীর্ষ ধনীকেও

সরাসরি টেসলার শেয়ার বিক্রি না করে ১ হাজার ২৫০ কোটি ডলার ঋণ নিতে চেয়েছিলেন ইলন মাস্ক। কিন্তু শেষ পর্যন্ত তিনি লোন নেওয়ার চিন্তা বাদ দিয়ে টেসলার ১ হাজার ৫৫০ কোটি ডলারের শেয়ার বিক্রি করার সিদ্ধান্ত নেন। চলতি বছরের এপ্রিল ও আগস্টে দুই ধাপে প্রতিষ্ঠানটির শেয়ার বিক্রি করেন ইলন।

টুইটার এখন বিবেকবান মানুষের হাতে, বললেন ট্রাম্প

ইলন মাস্ক টুইটার কিনে নেওয়ায় উৎফুল্ল সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বলেছেন, জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যমটি এখন সুস্থমস্তিষ্ক মানুষের হাতে রয়েছে। তবে আজীবন নিষেধাজ্ঞা তুলে নেওয়া হলে প্ল্যাটফর্মটিতে ফিরবেন কি না তা স্পষ্ট করেননি তিনি।

এমএসএম/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।