এবার মার্কিন কংগ্রেসে সমকামী বিয়ে সুরক্ষা বিল পাস

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:১৩ এএম, ০৯ ডিসেম্বর ২০২২

মার্কিন যুক্তরাষ্ট্রের কংগ্রেসে এবার পাস হলো সমকামী বিয়ে সুরক্ষা বিল। বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) হাউজ অব রিপ্রেজেনটেটিভের সদস্যরা এর চূড়ান্ত অনুমোদন দিলেন। যুক্তরাষ্ট্রে ২০১৫ সালে সমকামী বিয়ের বৈধতা দেওয়া হয়। তবে সুপ্রিম কোর্ট সেই সিদ্ধান্ত থেকে সরে আসতে পারে এমন উদ্বেগের জেরে এর আগে সমকামী বিয়ের ফেডারেল স্বীকৃতিকে রক্ষা করতে সিনেটে পাস হয় সমকামী বিয়ে সুরক্ষা বিল।

প্রতিনিধি পরিষদের ২৫৮-১৬৯ ভোটে, ডেমোক্র্যাটদের চেম্বার ও ৩৯ জন রিপাবলিকান এই বিলের পক্ষে মত দেন। যদিও চেম্বারের রিপাবলিকানদের মধ্যে ১৬৯ জন এর বিপক্ষে ভোট দিয়েছেন। এই বিলটি এখন প্রেসিডেন্ট জো বাইডেনের স্বাক্ষরের জন্য পাঠানো হবে।

গত জুন মাসে, গর্ভপাতের অধিকার দেওয়া প্রায় পাঁচ দশকের একটি পুরোনো আইন বাতিল করে দেন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টের বিচারপতি ক্ল্যারেন্স থমাস রায়ের পর্যবেক্ষণে বলেন, সমকামী বিয়ে সংক্রান্ত ২০১৫ সালের আইনসহ ব্যক্তিস্বাধীনতা রক্ষাকারী অন্যান্য সিদ্ধান্তগুলোকে ফিরিয়ে নেওয়ার কথা বিবেচনা করা উচিত আদালতের। আদালতের ওই রায়ের পরপরই যুক্তরাষ্ট্রজুড়ে শুরু হয় বিক্ষোভ। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও এ সিদ্ধান্তের বিপক্ষে কথা বলেন।

২০১৫ সালের ২৬ জুন,‘ওবারগাফেল ভার্সেস হজেস’ মামলার রায় ঘোষণা করে সুপ্রিম কোর্ট গোটা আমেরিকার ৫০টি প্রদেশে সমকামী বিয়েকে পূর্ণ আইনি স্বীকৃতি দিয়েছিল। সেই রায়ে পূরণ হয়েছিল এলজিবিটিকিউ সম্প্রদায়ের দীর্ঘ দিনের দাবি। কিন্তু নানা বিতর্কের কারণে আমেরিকার আইনসভা সেই অধিকার সুরক্ষিত রাখতে কোনও বিল পাস করেনি।

যুক্তরাষ্ট্রের পরিসংখ্যান ব্যুরো বলছে, প্রায় ৫ লাখ ৬৮ হাজার সমকামী জুটি যুক্তরাষ্ট্রে বসবাস করে।

সূত্র: রয়টার্স

এসএনআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।