সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০২ ফেব্রুয়ারি ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০৮ পিএম, ০২ ফেব্রুয়ারি ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

মোদীর বিদেশ সফর, খরচ জানালো সরকার

২০১৯ সাল থেকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২১ বার বিদেশ সফর করেছেন। তাতে দেশটির সরকারের খরচ হয়েছে ২২ কোটি ৭৬ লাখ রুপি। বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) রাজ্যসভায় এমনই তথ্য দেওয়া হয়েছে।

চীন ঘিরে তৈরি হচ্ছে মার্কিন সামরিক ঘাঁটি

যুক্তরাষ্ট্র ও ফিলিপাইন একটি নতুন সামরিক চুক্তিতে সই করেছে, যা ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের শান্তি ও স্বাধীনতা রক্ষা করবে। দেশ দুইটির পক্ষ থেকে এই দাবি করা হয়েছে।

পুলিশের পোশাকে মসজিদে প্রবেশ করেন হামলাকারী

পাকিস্তানের পেশোয়ারে মসজিদে আত্মঘাতী হামলাকারী পুলিশের পোশাকে ছিলেন। এ সময় তার মাথায় হেলমেটও ছিল। মূলত পুলিশের পোশাকে থাকায় তাকে চেকপোস্টে আটকানো হয়নি। খাইবার পাখতুনখাওয়া প্রদেশের পুলিশ প্রধান মোয়াজ্জাম জাহ আনসারি এ তথ্য জানিয়েছেন।

রাশিয়ায় সমকামিতা নিষিদ্ধ করে আইন পাস

রাশিয়ায় সমকামিতা তথা এলজিবিটিকিউ সংক্রান্ত সব বিষয়ের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে পুতিন প্রশাসন। গত ডিসেম্বর মাসে দেশটিতে এ সংক্রান্ত একটি নতুন আইন পাস হয়েছে। সেখানে বিপরীত লিঙ্গের বিয়েকেই একমাত্র ‘স্বাভাবিক’ বিষয় বলে উল্লেখ করা হয়েছে।

১১৫ বছরের ইতিহাসে সর্বোচ্চ লাভ ব্রিটিশ জ্বালানি কোম্পানির

২০২২ সালে রেকর্ড লাভ করেছে ব্রিটিশ তেল-গ্যাস কোম্পানি ‘শেল’। ইউক্রেনে রাশিয়ার হামলার পর জ্বালানির মূল্য বেড়ে যাওয়ায় কোম্পানিটি এমন মুনাফার কথা জানিয়েছে।

যুদ্ধের বর্ষপূর্তি সামনে রেখে কিয়েভে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট

ইউক্রেনের প্রতি সমর্থন জানাতে কিয়েভ সফরে গেছেন ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লেইন। গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা করে রাশিয়া। তাই যুদ্ধের এক বছর পূর্তিতে বাকি আছে মাত্র ২২ দিন।

চীনে ক্লোনিংয়ের মাধ্যমে জন্ম নিলো তিনটি ‘সুপার কাউ’

ক্লোনিংয়ের মাধ্যমে উন্নত জাতের ও প্রচুর পরিমাণে দুধ দিতে সক্ষম এমন তিনটি গরুর বাছুর জন্ম দিয়েছেন বলে দাবি করেছেন চীনের বিজ্ঞানীরা। ক্লোনিংয়ে দারুণ এ সফলতা চীনের ডেইরিশিল্পকে অভাবনীয় অর্জন এনে দেবে বলে দাবি করছেন প্রকল্পের সঙ্গে জড়িতরা। মূলত বিদেশ থেকে আমদানি করা গরুর ওপর নির্ভরশীলতা কমাতে চীনা বিজ্ঞানীরা এ কাজ করেছেন।

দোকানে নিজ হাতে চা বানিয়ে খাওয়ালেন মমতা, অবাক গ্রামবাসী

বীরভূম জেলা সফরে গিয়ে সবাইকে অবাক করে দেওয়ার মতো কাজ করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। বুধবার (১ জানুয়ারি) বীরভূমে সভা শেষ করে কলকাতা ফেরার পথে হঠাৎ করেই সোনাঝুরি গ্রামের এটি চায়ের টঙে ঢোকেন তিনি। সেখানে নিজ হাতেই চা বানিয়ে নিজে খান, অন্যদেরও খাওয়ান। এ সময় মুখ্যমন্ত্রীর সঙ্গে ছিলেন কলকাতার মেয়র ফিরাহাদ হাকিম।

ইউক্রেনকে মাত্র ৫০ টাকায় ড্রোন দিতে চায় মার্কিন কোম্পানি

যুক্তরাষ্ট্রের একটি শীর্ষস্থানীয় ড্রোন প্রস্তুতকারী কোম্পানি জেনারেল অ্যারোনটিক্যাল সিস্টেম ইউক্রেনকে মাত্র ১ ডলারে সামরিক নজরদারির ও ছোট হামলা চালাতে সক্ষম এমন দুটি অত্যাধুনিক ড্রোন দিতে চেয়েছে। বাংলাদেশি মুদ্রার হিসাবে এটি ডলারের দাম পড়ছে মাত্র ৫০ টাকার সামান্য বেশি (২ ফ্রেব্রুয়ারির মুদ্রার মান অনুযায়ী)।

বাংলাদেশ বিষয়ে প্রশ্নের জবাবে যা বললেন মুখপাত্র

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে গত মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) বাংলাদেশে সাম্প্রতিক কয়েকটি ঘটনা নিয়ে প্রশ্ন করা হয়েছিল। এতে উঠে এসেছিল বেলার প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসানের ওপর হামলা, বইমেলায় আদর্শ প্রকাশনীর স্টল বরাদ্দ না পাওয়ার মতো বিষয়গুলো। তবে এদিন মার্কিন মুখপাত্রের কাছ থেকে জোরালো কোনো মন্তব্য পাননি প্রশ্নকর্তারা। স্বাভাবিক কূটনৈতিক ভাষাতেই উত্তর দিয়েছেন তিনি।

এমএসএম/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।