দ্য ইকোনমিস্টের প্রতিবেদন

ভোটের বাক্সে উগ্রবাদের প্রভাব খাটলেও বক্স অফিসে শাহরুখই ‘কিং’

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:২১ পিএম, ০৫ ফেব্রুয়ারি ২০২৩
ছবি: সংগৃহীত

কোচির শ্রীধর সিনেমা হলে গত সপ্তাহের এক নাইট শোতে দীপিকা পাড়ুকোনকে গেরুয়া বিকিনি পরা দেখে যে উল্লাস শুরু হয়েছিল, সেটিকে দুটি উপায়ে ব্যাখ্যা করা যেতে পারে। একটি হলো, ব্লকবাস্টার ‘পাঠান’ দেখতে হলে উপস্থিত বেশিরভাগ পুরুষ দর্শক দীপিকার সৌন্দর্যের প্রশংসা করছিলেন।

আরেকটি ব্যাখ্যা হলো, হৈ-হুল্লোড় ও হাততালিগুলো ছিল বিকিনি দৃশ্যটির সমালোচনাকারী হিন্দুত্ববাদীদের প্রতি সুস্পষ্ট তিরস্কার। কট্টর হিন্দুত্ববাদীরা দীপিকার গেরুয়া রঙের বিকিনি পরা নিয়ে তীব্র আপত্তি জানিয়েছিল, যা গোটা ভারতে তোলপাড় সৃষ্টি করে। বলা আবশ্যক, এই ব্যাখ্যা ‍দুটি পারস্পরিক সম্পর্কহীন নয়।

আরও পড়ুন>> ৯ দিনে ৭০০ কোটির ঘর অতিক্রম করলো ‘পাঠান’

প্রশ্নবিদ্ধ দৃশ্যটি সিনেমার শুরুর দিকেই আসে। এর কারণে ‘পাঠান’ ও তার প্রধান চরিত্র শাহরুখ খান কয়েক সপ্তাহ ধরে চরমপন্থিদের হুমকি পাচ্ছিলেন।

ভারতে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) সম্পর্কিত একটি হিন্দুত্ব জাতীয়তাবাদী গোষ্ঠীর যুব শাখা বজরং দলের সদস্যদের দাবি, পাঠান সিনেমায় ‘বেশরম রং’ গানে নাচার সময় গেরুয়া রঙের বিকিনি পরে দীপিকা পাড়ুকোন তাদের ধর্মের অবমাননা করেছেন।

jagonews24

এ কারণে সিনেমাটি দেখতে গেলে সহিংসতার হুমকি দেওয়া হয়েছিল। অন্তত দুটি রাজ্যের জ্যেষ্ঠ বিজেপি নেতারা ‘পাঠান’র মুক্তি আটকে দেওয়ার হুমকিও দিয়েছিলেন।

আরও পড়ুন>> শাহরুখ-দীপিকার ‘পাঠান’ সিনেমার কাটআউট গুঁড়িয়ে দেওয়া হয়েছে

ভারতে হাই-প্রোফাইল বলিউড সিনেমা মুক্তির বিরুদ্ধে হিন্দুত্ববাদীদের আন্দোলন নতুন নয়। এর কর্মীরা মুম্বাই ফিল্ম ইন্ডাস্ট্রির উদার সংস্কৃতি এবং সেখানকার সবচেয়ে বড় তারকারা মুসলিম- এই বিষয়টিকে ঘৃণা করেন।

গত আগস্টে হলিউড সিনেমা ‘ফরেস্ট গাম্প’র বিগ বাজেট রিমেক ‘লাল সিং চাড্ডা’র বিরুদ্ধে আন্দোলনে নেমেছিল হিন্দু ব্রিগেড। কারণ ছিল, এর প্রধান অভিনেতা ও মুসলিম আমির খান একবার ভারতে অসহিষ্ণুতা বাড়ার অভিযোগ করেছিলেন৷ সম্ভবত দীর্ঘ ও ক্লান্তিকর হওয়ার কারণে সিনেমাটি শেষপর্যন্ত ফ্লপ হয়। তবে তার জন্য কৃতিত্ব দাবি করে কট্টর হিন্দুত্ববাদীরা।

আরও পড়ুন>> ফ্রান্সের সংবাদ মাধ্যমে ‘ম্যান অফ দ্য ডে’ উপাধি পেলেন শাহরুখ

শাহরুখ খান এবং দীপিকা পাড়ুকোন উভয়ই হিন্দু জাতীয়তাবাদীদের প্রিয় নিশানা। প্রথমজন মুসলিম হওয়া এবং আন্তঃধর্ম সহনশীলতার প্রয়োজনীয়তা প্রচার করার কারণে। আর দ্বিতীয়জন (দীপিকা) ২০২০ সালে কিছু ছাত্র বিক্ষোভকারীকে সমর্থন করেছিলেন, যারা হিন্দুত্ববাদীদের চক্ষুশূল ছিল।

কিন্তু ভারতে চলচ্চিত্রপ্রেমী মানুষদের কাছে দুজনেই প্রিয়পাত্র। এটিই ‘পাঠান’কে প্রথম সপ্তাহে ৬২৫ কোটি রুপির বেশি আয় করে বক্সঅফিসের রেকর্ড ভেঙে দিতে সাহায্য করেছে৷ বিজেপির বিদ্বেষপূর্ণ আদর্শ হয়তো ব্যালট বাক্সে প্রভাব খাটাতে পারে; কিন্তু বক্সঅফিসে ‘কিং খান’-এর ভালোবাসা ও ভ্রাতৃত্বের বার্তাই এখনো রাজা।

আরও পড়ুন>> ‘ডন থ্রি’ নিয়ে নতুন আলোচনায় শাহরুখ

সূত্র: দ্য ইকোনমিস্ট
কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।