সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৩০ এপ্রিল ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫০ পিএম, ৩০ এপ্রিল ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

পাঞ্জাবের কারখানায় গ্যাস লিক, ১১ জনের মৃত্যু

ভারতের পাঞ্জাব প্রদেশের লুধিয়ানার একটি কারখানায় গ্যাস লিক হয়ে ১১ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে বেশির ভাগই গ্যাস লিকের কারণে জ্ঞান হারান। পরবর্তীতে তাদের মৃত্যু হয়। পাঞ্জাবের লুধিয়ানার গিয়াসপুরা এলাকায় ওই দুর্ঘটনা ঘটেছে। ভারতীয় গণমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জম্মু-কাশ্মীরে ভূমিকম্প

ভূমিকম্পে কেঁপে উঠল জম্মু-কাশ্মীর। স্থানীয় সময় রোববার ভোরে ভূমিকম্প অনুভূত হয়েছে। সে সময় আতঙ্কে ঘর ছেড়ে বেরিয়ে আসেন অনেকেই। তবে এই ভূমিকম্প থেকে কোনো ক্ষয়ক্ষতি বা প্রাণহানির কোনো খবর পাওয়া যায়নি। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৪.১।

রুশ দূতাবাসের স্কুল পোল্যান্ডের দখলে, কঠোর প্রতিক্রিয়ার হুঁশিয়ারি

পোল্যান্ডের ওয়ারশতে অবস্থিত রুশ দূতাবাসের একটি স্কুল অবৈধভাবে দখল করা হয়েছে জানিয়ে পাল্টা জবাব হিসেবে কঠোর প্রতিক্রিয়া দেখানোর হুঁশিয়ারি দিয়েছে রাশিয়া। তাছাড়া, এ ঘটনাকে কূটনৈতিক সম্পর্কবিষয়ক ভিয়েনা কনভেনশনের সুস্পষ্ট লংঘন হিসেবেও অভিহিত করেছে ক্রেমলিন।

‘সিরিয়া-লিবিয়ার চেয়েও ভয়াবহ হতে পারে সুদানের সংঘাত’

সিরিয়া এবং লিবিয়ার চেয়েও ভয়াবহ হয়ে উঠতে পারে সুদানের সংঘাত। দেশটির সাবেক প্রধানমন্ত্রী আবদাল্লা হেমডক এমন মন্তব্য করেছেন। দেশটিতে চলমান সংঘাতের কারণে পরিস্থিতি ভয়াবহ হয়ে উঠতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন তিনি।

সৌদি আরবে এক সপ্তাহে সাড়ে ১০ হাজার অভিবাসী গ্রেফতার

সৌদি আরবে এক সপ্তাহে ১০ হাজারেরও বেশি অভিবাসীকে গ্রেফতার করেছে দেশটির আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। বসবাস ও কাজের অনুমতি না থাকাসহ অবৈধভাবে প্রবেশ করায় এসব অভিবাসীকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে সৌদি সরকার।

সুদান সংঘাতের তিন সপ্তাহ, আলোচনায় আগ্রহ বেড়েছে উভয় পক্ষেরই

সুদানে সেনাবাহিনী ও আধাসামরিক বাহিনীর মধ্যে চলমান সংঘাত বন্ধের সম্ভাবনা নিয়ে খানিকটা আশার বাণী শুনিয়েছেন দেশটিতে নিযুক্ত জাতিসংঘের বিশেষ দূত ভলকার পার্থেজ। তার ভাষ্যমতে, এখন পর্যন্ত নিজেদের অবস্থানে অটুট থাকা দুই পক্ষই এখন আলোচনার জন্য বেশ আগ্রহ দেখাচ্ছে।

যুক্তরাজ্যের শেষ ফ্লাইট সুদান ছাড়লো

নিজ দেশের নাগরিকদের বহনকারী যুক্তরাজ্যের শেষ ফ্লাইটটি সুদান ছেড়েছে। স্থানীয় সময় শনিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, সুদান থেকে লোকজনকে সরিয়ে নেওয়ার অভিযান ‘অত্যন্ত সফল’ হয়েছে। স্থানীয় সময় ১০টায় যুক্তরাজ্যের নাগরিকদের বহনকারী শেষ ফ্লাইটটি রাজধানী খার্তুম ছেড়েছে।

আগামী মাস থেকে টুইটারে সংবাদ পড়তেও গুনতে হবে অর্থ

আগামী মাস (মে) থেকে টুইটারে বিভিন্ন গণমাধ্যমের সংবাদ প্রতিবেদন বা নিবন্ধ পড়তে নির্দিষ্ট পরিমাণ অর্থ গুনতে হবে ব্যবহারকারীদের। এজন্য গণমাধ্যম প্রতিষ্ঠানগুলোকে ব্যবহারকারীর কাছ থেকে প্রতিটি নিবন্ধের জন্য অর্থ আদায়ের সুযোগ করে দেবে টুইটার কর্তৃপক্ষ। শনিবার (২৯ এপ্রিল) এসব তথ্য জানিয়ে টুইটারের প্রধান নির্বাহী ইলন মাস্ক।

পর্তুগালে তিনজনকে গুলি করে হত্যার পর হামলাকারীর আত্মহত্যা

পর্তুগালে বন্দুকধারীর গুলিতে তিনজন নিহত হয়েছে। হামলার পর হত্যাকারী নিজেও আত্মহত্যা করেন। রোববার (৩০ এপ্রিল) দেশটির রাজধানী লিসবন থেকে প্রায় ৪৫ কিলোমিটার দক্ষিণের শহর সেতুবালে এ ঘটনা ঘটে।

হঠাৎ বার্সেলোনার রেস্টুরেন্টে হাজির ওবামা-স্পিলবার্গ

বিশিষ্ট লোকজনকে হঠাৎ করেই চোখের সামনে দেখতে পেলে বিস্ময়ের সীমা থাকে না। সেটাও যদি হয় জনপ্রিয় কেউ, তবে তো কোনো কথাই নেই। এমন ঘটনাই ঘটেছে স্পেনের বার্সেলোনা শহরে। সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, পরিচালক স্টিভেন স্পিলবার্গ এবং সংগীতশিল্পী ব্রুস স্প্রিংস্টিনকে হুট করেই সেখানকার একটি রেস্টুরেন্টে হাজির হতে দেখা যায়। দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এসএএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।