সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৫ মে ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৭ পিএম, ২৫ মে ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

সুইডেনের পাঁচ কূটনীতিককে বহিষ্কার করছে রাশিয়া

সুইডেনের পাঁচ কূটনীতিককে বহিষ্কার করছে রাশিয়া। মস্কো বলছে, সুইডেন ‘সংঘাতমূলক পথ’ বেছে নেওয়ায় প্রতিশোধমূলক ব্যবস্থা হিসেবে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, গত মাসে সুইডেন থেকে তাদের পাঁচ কূটনীতিককে বহিষ্কারের প্রতিক্রিয়া হিসেবে এই পদক্ষেপ নিয়েছে তারা। সুইডেন ‘প্রকাশ্যে প্রতিকূল পদক্ষেপ’ নিয়েছে বলেও উল্লেখ করা হয়।

নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণের দাবি ইরানের

সফলভাবে দুই হাজার কিলোমিটার পাল্লার একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের দাবি করেছে ইরান। দেশটির রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম আইআরএনএ’র এক প্রতিবেদনে এমন দাবি করা হয়।

কূটনৈতিক সম্পর্কে বরফ গলছে কানাডা-সৌদির

কানাডা ও সৌদি আরব ফের পূর্ণ কূটনৈতিক সম্পর্ক স্থাপনে রাজি হয়েছে। এর অংশ হিসেবে নতুন অ্যাম্বাসেডরও নিয়োগ দেবে দেশ দুইটি। ২০১৮ সালে সাংবাদিক জামাল খাসোগি হত্যাকাণ্ডকে কেন্দ্র করে তাদের মধ্যে সম্পর্ক ব্যাপক অবনতি হয়।

স্বৈরতন্ত্রের তকমা প্রত্যাখ্যান করলেন এরদোয়ান

দুই দশক ধরে তুরস্কে ক্ষমতায় রয়েছেন রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। এবারের নির্বাচনেও জয় পাওয়ার সম্ভাবনা তার। তাই বিভিন্ন জায়গা থেকে স্বৈরতন্ত্রের তকমা দেওয়া হচ্ছে তাকে, বিশেষ করে পশ্চিমা মিডিয়ায়। তবে এই দাবিকে প্রত্যাখ্যান করে এরদোয়ান বলেছেন, আমি যদি কর্তৃত্ববাদীই হতাম তাহলে তো প্রথম ধাপেই প্রেসিডেন্ট হতাম।

রাতভর কিয়েভে রাশিয়ার ড্রোন হামলা

ইউক্রেনের রাজধানী কিয়েভে রাতভর ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া। বৃহস্পতিবার ইউক্রেনীয় কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন। প্রায় এক মাস ধরে কিয়েভে বিমান হামলা অব্যাহত রেখেছে মস্কো। এদিকে ইউক্রেনের সামরিক বাহিনীর প্রধান শেরহি পপকো জানিয়েছেন, প্রায় তিন চার ঘণ্ট ধরে চালানো বিমান হামলার সময় সবগুলো ড্রোন ধ্বংস করেছে কিয়েভের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা। এ নিয়ে চলতি মাসেই ১২ বারের মতো কিয়েভে হামলা চালালো মস্কো।

মোদীকে ‘পাগলা মোদী’ সম্বোধন, বিতর্কে জাতীয় কংগ্রেস সভাপতি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সম্পর্কে বেফাঁস মন্তব্য করে বিতর্কে জড়িয়েছেন পশ্চিমবঙ্গের জাতীয় কংগ্রেসের সভাপতি ও মুর্শিদাবাদের সংসদ সদস্য অধীর রঞ্জন চৌধুরী। সম্প্রতি এক সংবাদ সম্মেলনে নরেন্দ্র মোদীকে ‘পাগলা মোদী’ বলে কটাক্ষ করেন অধীর রঞ্জন চৌধুরী।

এবার ইমরান খানের দল ছাড়ছেন এক ঘনিষ্ঠ সহকারী

সপ্তাহ কয়েক আগেই পুলিশের মুখোমুখি হয়ে গ্রেফতার এড়ানোর জন্য দৌড়ে আদালত চত্বরে ঢুকতে দেখা গিয়েছিল ইমরান খানের দলের সহ-সভাপতি ও সাবেক মন্ত্রী। এই ঘটনার কয়েক দিন আগেই পাকিস্তানের সুপ্রিমকোর্ট সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে আদালত চত্বর থেকে গ্রেফতারের ঘটনাকে ‘অসাংবিধানিক’ বলেছিলেন।

ধনীদের তালিকায় বড় লাফ আদানির

প্রায় চারমাস পরে ফের বিশ্বের ধনীতম ব্যক্তিদের তালিকায় সামনের দিকে ফিরে এলেন গৌতম আদানি। মঙ্গলবার (২৩ মে) একধাপে ৪০০ কোটি ডলারেরও বেশি বেড়েছে আদানি গ্রুপের সম্পত্তির পরিমাণ। তার জেরেই বিশ্বের প্রথম ২০ জন ধনী ব্যক্তির তালিকায় আবার ফিরে এসেছেন তিনি।

সিডনিতে বহুতল ভবনে আগুন, কাজ করছে শতাধিক দমকল কর্মী

অস্ট্রেলিয়ার সিডনি শহরের একটি ভবনে আগুন লেগেছে। সিডনির মধ্যাঞ্চলের একটি সাততলা ভবনে বৃহস্পতিবার আগুন লাগার পর শতাধিক দমকল কর্মী পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছেন। দমকলের কর্মকর্তারা সতর্ক করে জানান, আগুন ছড়িয়ে পড়ছিল।

বন্ধ হয়ে গেল কলকাতা থেকে প্রকাশিত একমাত্র চীনা ভাষার দৈনিক

কলকাতা থেকে প্রকাশিত চীনের একমাত্র দৈনিক সংবাদপত্র ‘সিওং পাও’ বন্ধ হয়ে গেছে। পাঁচ দশকের বেশি সময় ধরে প্রকাশিত হওয়ার পর বন্ধ হলো এই সংবাদপত্র। এক সময় ভারত থেকে প্রকাশিত হতো বেশ কয়েকটি চীনা সংবাদপত্র। কিন্তু ধীরে ধীরে সবগুলোই বন্ধ হয়ে যায়। কলকাতার টেংরা এলাকা থেকে প্রকাশিত ভারতের একমাত্র চীনা সংবাদপত্র প্রদীপের সলতের মতো টিম টিম করে চলছিল ‘সিওং পাও’।

এসএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।