সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৯ আগস্ট ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৭ পিএম, ২৯ আগস্ট ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

যুক্তরাষ্ট্রে আঘাত হানছে ঘূর্ণিঝড় ‘ইডালিয়া’

গ্রীষ্মমণ্ডলীয় ঝড় ইডালিয়া ক্যাটাগরি-৩ ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে বুধবার (৩০ আগস্ট) দিনের শেষভাগে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় আঘাত হানতে পারে। দেশটির জাতীয় হ্যারিকেন সেন্টার এনএইচসি এ তথ্য জানিয়েছে।

ব্রিটিশ মিউজিয়ামের দুই হাজার শিল্পকর্ম চুরি, চলছে উদ্ধারের চেষ্টা

ব্রিটিশ মিউজিয়াম থেকে আনুমানিক দুই হাজার শিল্পকর্ম উধাও হয়ে গেছে। বিভিন্ন সময়ে চুরি যাওয়া এসব শিল্পকর্ম উদ্ধারে তৎপরতা চলছে বলে জানিয়েছে জাদুঘর কর্তৃপক্ষ।

সাইফার মামলায় নির্ভর করছে ইমরান খানের ভাগ্য

তোশাখানা মামলার সাজা স্থগিত করে ইমরান খানের জামিনের আদেশ দিয়েছে ইসলামাবাদ হাইকোর্ট। তবে এখোনই জামিন মিলছে না পাকিস্তানের সাবেক এই প্রধানমন্ত্রীর। কারণ সাইফার মামলায় তাকে ফের গ্রেফতার দেখানো হয়েছে। বুধবার (৩০ আগস্ট) তাকে আদালতে তোলা হবে।

অরুণাচলকে ফের নিজেদের দাবি করলো চীন

অরুণাচল প্রদেশকে নিয়ে আবার ভারত-চীন টানাপোড়েন শুরু হয়েছে। নতুন মানচিত্র প্রকাশ করে অরুণাচলকে আবার নিজেদের অংশ বলে দাবি করেছে বেইজিং।

রিলায়েন্সের পরিচালনা পর্ষদে মুকেশ আম্বানির তিন সন্তান

এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তি মুকেশ আম্বানি বাবা হিসেবেও যথেষ্ট সফলই বলা চলে। সন্তানদেরকে ভারতের বৃহত্তম কোম্পানি রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের ভবিষ্যত উত্তারিধারী হিসেবে নিশ্চিত করতে সোমবার বড় পদক্ষেপ নিয়েছেন দেশটির অন্যতম এই ব্যবসায়ী। মুকেশ আম্বানির তিন সন্তান- ইশা আম্বানি, আকাশ আম্বানি ও অনন্ত আম্বানিকে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের পরিচালনা পর্ষদে নিয়োগ দেওয়া হয়েছে। ব্লুমবার্গের এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করা হয়।

ইসরায়েলের মতো হতে চায় ইউক্রেন, যুক্তরাষ্ট্রের কাছে নিরাপত্তা দাবি

দীর্ঘদিন যুদ্ধের মধ্যে টিকে থাকতে ইসরায়েলের কাছ থেকে ইউক্রেনীয়দের শিক্ষা নিতে বললেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তবে এভাবে লড়াই চালিয়ে যেতে যুক্তরাষ্ট্রের কাছে ইসরায়েলিদের মতো নিরাপত্তা গ্যারান্টি দাবি করেছেন তিনি। গত রোববার (২৭ আগস্ট) ইউক্রেনীয় সাংবাদিক নাটালিয়া মোসিচুককে দেওয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেছেন জেলেনস্কি।

প্রিগোজিনের শেষকৃত্যে থাকছেন না পুতিন

রাশিয়ার ভাড়াটে বাহিনী ওয়াগনার গ্রুপের প্রয়াত প্রধান ইভজেনি প্রিগোজিনের শেষকৃত্যে থাকার কোনো পরিকল্পনা নেই দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের। গত সপ্তাহে একটি বিমান বিধ্বস্ত হয়ে নিহত হন প্রিগোজিন। মঙ্গলবার (২৯ আগস্ট) ক্রেমলিন এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে। খবর রয়টার্সের।

হিজাব ঠিকভাবে না পরায় মাথা কামিয়ে দেওয়া হলো ১৪ ছাত্রীর

হিজাব ঠিকভাবে না পরার অভিযোগে মাথা আংশিক কামিয়ে দেওয়া হয়েছে ১৪ ছাত্রীর। সম্প্রতি এই ঘটনা ঘটেছে ইন্দোনেশিয়ার পূর্ব জাভার লামোঙ্গান শহরে। স্কুলটির প্রধানশিক্ষক নিজেই বিষয়টি নিশ্চিত করেছেন। খবর এএফপির।

ইমরান খানের তিন বছরের সাজা স্থগিত

তোশাখানা মামলায় পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের তিন বছরের সাজা স্থগিত করেছেন ইসলামাবাদ হাইকোর্ট (আইএইচসি)। পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানের আইনজীবী নাঈম হায়দার পাঞ্জোথার বরাত দিয়ে দেশটির গণমাধ্যম ডন এ তথ্য নিশ্চিত করেছে।

বেশি চাপ বাংলাদেশকে চীনের কাছাকাছি নিতে পারে: হিন্দুস্তান টাইমস

আসন্ন নির্বাচন নিয়ে বাংলাদেশকে খুব বেশি চাপ দিলে তার প্রতিক্রিয়ায় শেষপর্যন্ত কট্টরপন্থি শক্তিগুলোর হাত শক্তিশালী হতে পারে এবং তার ফলে আঞ্চলিক স্থিতিশীলতা নষ্ট হওয়ার আশঙ্কা রয়েছে। সাম্প্রতিক একাধিক সাক্ষাতে এ বিষয়ে যুক্তরাষ্ট্রকে সতর্ক করেছে ভারত। সংশ্লিষ্ট সূত্রের বরাতে সোমবার (২৮ আগস্ট) এক প্রতিবেদনে এমন দাবি করেছে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস।

এমএসএম/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।