ভারতে বাইডেনকে সংবাদ সম্মেলন করতে দেয়নি মোদী সরকার: কংগ্রেস

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:২২ পিএম, ১২ সেপ্টেম্বর ২০২৩
ভিয়েতনামে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন/ ছবি: সংগৃহীত

ভারতে হয়ে যাওয়া জি-২০ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে ‘সংবাদ সম্মেলন করতে না দেওয়া’ নিয়ে মোদী সরকারের সমালোচনা শুরু করেছে ভারতীয় কংগ্রেস। এর আগে ওয়াশিংটনের পক্ষ থেকেও বলা হয়েছিল, ভারত সরকারের পক্ষ থেকে সফররত মার্কিন সাংবাদিকদের জানিয়ে দেওয়া হয়েছিল যে মোদী-বাইডেন দ্বিপক্ষীয় বৈঠকের পর কোনো প্রশ্নোত্তর পর্ব থাকবে না। তবে হোয়াইট হাউজের পক্ষ থেকে সাংবাদিকদের জানানো হয়, ভিয়েতনামে পৌঁছে সংবাদ সম্মেলন করবেন মার্কিন প্রেসিডেন্ট।

পরিকল্পনা অনুযায়ী, দিল্লি সফর শেষে রোববার (১০ সেপ্টেম্বর) ভিয়েতনামে পৌঁছে সংবাদ সম্মেলন করেন বাইডেন। সেখানে তিনি জানান, মানবাধিকার রক্ষা, সংবাদমাধ্যমের স্বাধীনতার মতো ‘সংবেদনশীল ইস্যু’ নিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে কথা হয়েছে তার। মোদীকে মানবাধিকার রক্ষার গুরুত্বের বিষয়ে বলেছেন বলেও জানান বাইডেন।

বাইডেনের এই কথা নিয়ে বির্তক তৈরি হয়েছে ভারতের রাজনৈতিক মহলে। মার্কিন প্রেসিডেন্টের মন্তব্যকে মোদীর বিরুদ্ধে রাজনৈতিক অস্ত্র হিসেবে ব্যবহার করতে শুরু করেছে বিজেপিবিরোধী শিবির।

ভারতীয় কংগ্রেসের দলটির দাবি, ভারতে বাইডেনকে সংবাদ সম্মেলন করতে দেয়নি মোদী সরকার। তবে ভিয়েতনামে গিয়ে ঠিকই মুখ খুলেছেন তিনি। যদিও বিষয়টি নিয়ে ভারত সরকার কিংবা ক্ষমতাসীন দল বিজেপি কোনো মন্তব্য করেনি।

এদিকে ভারতীয় কিছু গণমাধ্যমের দাবি, যুক্তরাষ্ট্র চেয়েছিল মোদী-বাইডেনের বৈঠকের পর একটি যৌথ সংবাদ সম্মেলন করতে। কিন্তু মোদী প্রশাসনের পক্ষ থেকে কোনো ইতিবাচক সাড়া পায়নি ওয়াশিংটন। ফলে দুই রাষ্ট্রনেতার দ্বিপক্ষীয় বৈঠকের পরও গণমাধ্যমের সামনে কথা বলতে পারেননি মার্কিন প্রেসিডেন্ট। এমনকি বিষয়টি নিয়ে চুপ রয়েছেন ভারতের প্রধানমন্ত্রীও।

কংগ্রস নেতা জয়রাম রামেশ তার এক্স (পূর্বে টুইটার) হ্যান্ডেলে লিখেছেন, বাইডেনকে মোদী বলেছিলেন, সংবাদ সম্মেল না করতে। কিন্তু তা কাজে এলো না। ভারতে মোদীকে কী বলেছেন, ভিয়েতনামে গিয়ে সেটাই জানিয়ে দিলেন বাইডেন। মার্কিন প্রেসিডেন্ট ভারতের নাগরিক সমাজ ও মুক্ত গণমাধ্যমের ভূমিকাসহ মানবাধিকারকে সম্মান দেখানোর কথা বলেছেন। মোদী চেষ্টা করেও তার সরকারের সমালোচনা থেকে বাইডেনকে বিরত রাখতে পারলেন না।

তিনি আরও দাবি করেন, বাইডেনের সফরসঙ্গী কর্মকর্তাদের ভারতীয় গণমাধ্যমের সঙ্গেও যোগাযোগ করতে দেওয়া হয়নি। এমনকি, মোদী-বাইডেন দ্বিপক্ষীয় বৈঠকের বিষয়েও ভারতীয় সাংবাদিকদের প্রশ্ন করা থেকে বিরত রাখা হয়।

এদিকে, ভিয়েতনাম সফরে গিয়ে বাণিজ্য চুক্তি সই করেছেন বাইডেন। পাশাপাশি চীনের সঙ্গে স্নায়ুযুদ্ধের বিষয়টি প্রত্যাখ্যান করেছেন। বিশ্লেষকরা বলছেন, এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বেইজিংয়ের প্রভাব কমাতে সমর্থন আদায়ের জন্যই ভিয়েতনাম সফরে গেছেন জো বাইডেন।

এদিকে, ভিয়েতনামের সঙ্গে চুক্তি সইয়ের কারণে যুক্তরাষ্ট্রের প্রতি ক্ষোভ প্রকাশ করেছে চীন। বিষয়টিকে যুক্তরাষ্ট্রের ‘স্নায়ুযুদ্ধের মানসিকতা’ বলে আখ্যা দিয়েছে বেইজিং।

সূত্র: আল জাজিরা

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।