জরিপ

আরও কমলো বাইডেনের জনপ্রিয়তা, ১৯ পয়েন্টে এগিয়ে ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:৪৬ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০২৩
ছবি সংগৃহীত

২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচন সামনে রেখে জনপ্রিয়তায় আরও পিছিয়ে পড়লেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পের চেয়ে তার অ্যাপ্রুভাল রেটিং এখন ১৯ পয়েন্ট কম। রেকর্ড সংখ্যক মার্কিনি বলেছেন, বাইডেন প্রশাসনের অধীনে তাদের জীবনযাত্রার অবস্থা আরও খারাপ হয়েছে। তিন-চতুর্থাংশ মনে করছেন, দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট হতে বাইডেনের বয়স খুব বেশি। সেই তুলনায় অনেকটাই স্বস্তিতে রয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

এবিসি নিউজ/ওয়াশিংটন পোস্টের জরিপ বলছে, ৪৪ শতাংশ মার্কিনি মনে করেন, বাইডেনের শাসনামলে তাদের আর্থিক অবস্থা আরও খারাপ হয়েছে। ১৯৮৬ সালের পর থেকে যুক্তরাষ্ট্রের আর কোনো প্রেসিডেন্টের প্রতি এত মানুষ এই অভিযোগ করেননি।

জরিপের ৫৬ শতাংশ অংশগ্রহণকারী প্রেসিডেন্টে হিসেবে বাইডেনের পারফরম্যান্সে অসন্তোষ জানিয়েছেন। তার প্রতি সন্তুষ্ট মাত্র ৩৭ শতাংশ মানুষ। ডেমোক্র্যাট নেতার আর্থিক নীতির প্রতি সমর্থন জানানো মানুষের সংখ্যা আরও কম, মাত্র ৩০ শতাংশ।

আরও পড়ুন>> জনপ্রিয়তায় বাইডেনকে পেছনে ফেললেন ট্রাম্প

যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে অভিবাসনপ্রত্যাশীদের বিষয়ে বাইডেনের পদক্ষেপ সমর্থন করছেন মাত্র ২৩ শতাংশ মার্কিনি।

সব মিলিয়ে মাত্র ২০ শতাংশ অংশগ্রহণকারী বাইডেনের সার্বিক পারফরম্যান্সে জোরালো সমর্থন জানিয়েছেন, বিপরীতে তীব্র অসন্তোষ প্রকাশ করেছেন ৪৫ শতাংশ মানুষ।

jagonews24

আরও পড়ুন>> ৮০ বছর বয়সে বাইডেন কি পারবেন?

দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট হওয়ার জন্য বাইডেনের বয়সকে সমস্যা মনে করছেন ৭৪ শতাংশ মানুষ। গত মে মাসে এর হার ছিল ৬৮ শতাংশ।

ট্রাম্প
জরিপে বাইডেনের ঠিক বিপরীত চিত্র সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। ২০২১ সালের জানুয়ারিতে তিনি যখন ক্ষমতা ছাড়েন, তখন তার কাজে সন্তুষ্ট ছিলেন মাত্র ৩৮ শতাংশ মার্কিনি। কিন্তু এখন ৪৮ শতাংশ অংশগ্রহণকারী বলেছেন, প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের পারফর‌ম্যান্স ভালো ছিল।

হোয়াইট হাউস ছাড়ার সময় ট্রাম্পের কাজে অসন্তুষ্ট মানুষের সংখ্যা ছিল ৬০ শতাংশ। সেটিও এখন ৪৯ শতাংশে নেমে এসেছে।

নির্বাচন
ডেমোক্র্যাটি পার্টির সমর্থক ও দলটির প্রতি আগ্রহ রয়েছে এমন মানুষদের মধ্যে ৬২ শতাংশই বলেছেন, ২০২৪ সালের নির্বাচনে প্রার্থী হিসেবে তারা বাইডেনের পরিবর্তে অন্য কাউকে চান। এক্ষেত্রে মাত্র এক-তৃতীয়াংশ বাইডেনকে সমর্থন করেছেন।

আরও পড়ুন>> ফের নির্বাচিত হলে প্রেসিডেন্টের ক্ষমতা বাড়াবেন ট্রাম্প

বাইডেন না হলে আর কে- এর জবাবে আট শতাংশ কমলা হ্যারিস, আট শতাংশ বার্নি স্যান্ডার্স, সাত শতাংশ রবার্ট এফ. কেনেডি জুনিয়রের নাম বলেছেন। বাইডেন বাদে ‘অন্য যে কেউ’ বলেছেন ২০ শতাংশ অংশগ্রহণকারী।

jagonews24

এদিক থেকেও সুবিধাজনক অবস্থানে রয়েছেন ডোনাল্ড ট্রাম্প। রিপাবলিকান পার্টির সমর্থক ও দলটির প্রতি আগ্রহী মানুষদের মধ্যে ৫৪ শতাংশ বলেছেন, তারা প্রার্থী হিসেবে ট্রাম্পকেই চান।

ট্রাম্পের বিকল্প হিসেবে ১৫ শতাংশ সমর্থক রন ডেসান্টিসকে চেয়েছেন। সম্ভাব্য অন্য প্রার্থীদের প্রতি সমর্থন দিয়েছেন খুব সামান্য মানুষ।

২০২৪ সালের নভেম্বরে অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন। জরিপে ৫১ শতাংশ অংশগ্রহণকারী বলেছেন, নির্বাচনে তারা ট্রাম্পকে সমর্থন দেবেন। আর বাইডেনের পক্ষে কথা বলেছেন মাত্র ৪২ শতাংশ মানুষ। অর্থাৎ, বাইডেনের চেয়ে ১৯ পয়েন্টের ব্যবধানে এগিয়ে গেছেন ট্রাম্প।

সূত্র: এবিসি নিউজ
কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।