বিশেষ শর্তে ভেনিজুয়েলার উপর থেকে নিষেধাজ্ঞা সরালো যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৩৬ পিএম, ১৯ অক্টোবর ২০২৩
ছবি: সংগৃহীত

ভেনিজুয়েলার তেল ও স্বর্ণ রপ্তানির ওপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নিয়েছে যুক্তরাষ্ট্র। বর্তমান মাদুরো সরকার সুষ্ঠু নির্বাচন দিতে রাজি হওয়ায় এ নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয়। নিরপেক্ষ নির্বাচনের দাবিতে ও বিরোধীদের দমন-পীড়নের অভিযোগে তেল রপ্তানিতে ২০১৯ সাল থেকে মার্কিন নিষেধাজ্ঞার আওতায় ছিল দক্ষিণ আমেরিকার এ দেশটি।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বুধবার (১৮ অক্টোবর) তেল কেনাবেচার ক্ষেত্রে মার্কিন ট্রেজারি বিভাগের দেওয়া নতুন সাধারণ লাইসেন্সে ওপেক সদস্য ভেনিজুয়েলাকে অনুমোদন দেওয়া হয়েছে। পরবর্তী ছয় মাসের জন্য তারা কোনো সীমাবদ্ধতা ছাড়াই তেল উত্পাদন ও রপ্তানি করতে পারবে।

আরও পড়ুন: বাজারে ইরান-ভেনেজুয়েলার তেল চায় ফ্রান্স

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বার্তাসংস্থা রয়টার্সকে এ তথ্য নিশ্চিত করে বলেছেন, মঙ্গলবার (১৭ অক্টোবর) নরওয়ের মধ্যস্থতায় ক্যারিবিয়ান দ্বীপরাষ্ট্র বার্বাডোজে অনুষ্ঠিত এক বৈঠকে ভেনিজুয়েলার সরকারি দল ও বিরোধী দল আগামি নির্বাচনের ফলাফল মেনে নিতে রাজি হয়। আগামী বছরের দ্বিতীয়ার্ধে অনুষ্ঠিত হবে প্রেসিডেন্ট নির্বাচন। আর ওই নির্বাচন পর্যবেক্ষণ করবেন ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), জাতিসংঘসহ অন্যান্য আন্তর্জাতিক পর্যবেক্ষক সংস্থা।

তাছাড়া, ওই বৈঠকে বর্তমান সরকার বিরোধী দলের কারাবন্দি নেতা-কর্মী ও মার্কিন নাগরিকদের মুক্তি দেওয়ারও প্রতিশ্রুতি দিয়েছে বলে জানিয়ে রয়টার্স।

আরও পড়ুন: বিরোধীদের বর্জন করা নির্বাচনে মাদুরোর বিজয় দাবি

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার হুমকির মুখে ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে সমঝোতায় পৌঁছায় ভেনিজুয়েলার সরকার ও বিরোধী দল। তবে শীর্ষ বিরোধী নেতাদের প্রার্থী হওয়ায় নিষেধাজ্ঞা তুলে নেয়নি নিকোলাস মাদুরোর সরকার। বিরোধী দলের শীর্ষ নেতা মারিয়া করিনা মাচাদোসহ আরও কয়েকজন নেতাকে দেওয়া নিষেধাজ্ঞা উঠিয়ে নেওয়া হবে না বলেও জানিয়েছেন মাদুরো।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ভেনিজুয়েলার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়াকে স্বাগত জানালেও, শীর্ষ বিরোধী নেতাদের নির্বাচনে অংশ নেওয়ার পথ সুগম করতে ও বন্দি মার্কিন নাগরিকদের মুক্তি দিতে নভেম্বর পর্যন্ত সময় দিয়েছেন।

আরও পড়ুন: যুক্তরাষ্ট্রের হম্বিতম্বির উদ্দেশ্য তেল লুটে নেওয়া : মাদুরো

অ্যান্টনি ব্লিনকেন বলেছেন, বিশেষ শর্তে ভেনিজুয়েলাকে তেল রপ্তানির ক্ষেত্রে নতুন লাইসেন্স দেওয়া হয়েছে। সেই শর্ত হলো- চলতি বছরের নভেম্বর মাস শেষ হওয়ার আগেই দেশটির বর্তমান সরকারকে কারাবন্দি সব বিরোধী দলীয় নেতা ও মার্কিন নাগরিকদের মুক্তি দিতে হবে। যদি এই শর্ত পূরণ না করা হয়, তাহলে ছয় মাস পরে আবারও লাইসেন্স বাতিল করা হবে।

সূত্র: রয়টার্স

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।