ইসরায়েল-হামাস সংঘাত

যুদ্ধবিরতির দাবিতে মার্কিন পার্লামেন্ট ভবনে ইহুদিদের বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:১৬ পিএম, ১৯ অক্টোবর ২০২৩
গাজায় যুদ্ধবিরতির দাবিতে যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবনে মার্কিন ইহুদিদের অবস্থান / ছবি: সংগৃহীত

গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির দাবিতে যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিলে বিক্ষোভ করেছেন শতাধিক মার্কিন ইহুদি। বিক্ষোভকারীরা গাজার বেসামরিক ফিলিস্তিনিদের উপর ইসরায়েলের নির্মম হামলার বিরুদ্ধে স্লোগান দেওয়ার পাশাপাশি বাইডেন প্রশাসানকে যুদ্ধবিরতির জন্য চাপ দেওয়ারও দাবি জানিয়েছেন।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়, বুধবার (১৮ অক্টোবর) ‘জুইশ ভয়েস ফর পিস’ সংগঠনের সদস্যরা ক্যাপিটল ভবনে গাজায় যুদ্ধবিরতির দাবি জানিয়ে বিক্ষোভ করেন। বিক্ষোভে কয়েক ডজন ইহুদি ধর্মগুরুও (র‌্যাবাই) যোগ দিয়েছিলেন।

আরও পড়ুন: বাইডেনের সঙ্গে বৈঠক বাতিল করেছে ফিলিস্তিন-জর্ডান-মিশর

সংগঠনটির আহ্বানে সাড়া দিয়ে হাজার হাজার মার্কিন ইহুদি ক্যাপিটল ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করেন। এ সময় ৩৫০ জনেরও বেশি মার্কিন ইহুদি পার্লামেন্ট ভবনের ভেতরে বিক্ষোভ প্রদর্শন করেন। একপর্যায়ে ক্যাপিটল পুলিশ তিন শতাধিক বিক্ষোভকারীকে গ্রেফতার করে।

ইউএস ক্যাপিটল পুলিশ বলে, আমরা বিক্ষোভকারীদের বিক্ষোভ বন্ধ করার জন্য সতর্ক করে দিয়েছিলাম। কিন্তু যখন তারা আমাদের নির্দেশ মানেননি, তখন আমরা তাদের গ্রেফতার করতে শুরু করি।

আরও পড়ুন: অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানালো চীন

সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া ভিডিওতে দেখা গেছে, পুলিশ সদস্যরা হাতকড়া পরিয়ে বিক্ষোভকারীদের তুলে নিয়ে যাচ্ছেন ও ব্যানার সরিয়ে দিচ্ছেন। সেসময় রিপাবলিকান কংগ্রেসম্যান ব্র্যান্ডন উইলিয়ামস সংহতির চিহ্ন হিসেবে একটি ইসরায়েলি পতাকা নেড়ে দেখান।

বিক্ষোভের বিষয়ে ইহুদি সংগঠনটি সামাজিক যোগাযোগমাধ্যমে এক্সে (পূর্বে টুইটার) লিখেছে, ৭৫ বছর ধরে ইসরায়েলি সরকার ফিলিস্তিনিদের জমি অবৈধভাবে দখল করে রেখেছে ও একটি সম্প্রদায়কে জাতিগতভাবে নিধন করছে। এখন যুক্তরাষ্ট্রের পূর্ণ সমর্থনে গাজা গণহত্যার শিকার হচ্ছে। আমরা এখানে ‍যারা ইহুদি হিসেবে রয়েছি, তারা এমন আচরণকে প্রত্যাখান করছি।

আরও পড়ুন: গাজার হাসপাতালে হামলাকে ‘যুদ্ধাপরাধ’ হিসেবে তদন্তের দাবি আয়ারল্যান্ডের

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) ভোরে সংগঠনটির এক্স পোস্টে বলা হয়, কয়েক শ মার্কিন ইহুদি ক্যাপিটল হিলে অবস্থান করছেন। কয়েক হাজার মার্কিন ইহুদি বাইরে প্রতিবাদ করছেন। কংগ্রেস গাজায় যুদ্ধবিরতির ঘোষণা না দেওয়া পর্যন্ত আমরা এখানে অবস্থান করবো।

সূত্র: সিএনএন, আল জাজিরা

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।