সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০১ নভেম্বর ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৭ পিএম, ০১ নভেম্বর ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

হামাসের সঙ্গে সংঘাতে তিন শতাধিক ইসরায়েলি সেনা নিহত
ইসরায়েলের সেনাবাহিনী নিশ্চিত করেছে যে, গাজায় অভিযানের সময় তাদের ৯ জন সেনা নিহত হয়েছে। অবরুদ্ধ গাজা উপত্যকায় স্থল অভিযান শুরুর পর একদিনে ইসরায়েলি সেনাবাহিনীতে ক্ষয়ক্ষতির এটাই সবচেয়ে বড় সংখ্যা বলে জানানো হয়েছে। সেখানে রাতভর অভিযান চালানো হয়।

গাজায় ফের সব ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন
গাজার সবচেয়ে বড় টেলিযোগাযোগ সরবরাহকারী প্রতিষ্ঠান পালটেল এক ঘোষণায় জানিয়েছে যে, অবরুদ্ধ এই উপত্যকায় ফের সব ধরনের যোগাযোগ এবং ইন্টারনেট সেবা সম্পূর্ণভাবে বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে। সামাজিক মাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে পালটেলের পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়।

বাংলাদেশে সুষ্ঠু নির্বাচনের লক্ষ্য অর্জনে সংলাপ গুরুত্বপূর্ণ: যুক্তরাষ্ট্র
বাংলাদেশে অবাধ-সুষ্ঠু নির্বাচনের লক্ষ্য অর্জনের জন্য সংলাপ গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার। মঙ্গলবার (৩১ অক্টোবর) নিয়মিত প্রেস ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

বাইডেনকে ভোট না দেওয়ার হুমকি আমেরিকান মুসলিমদের
ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় ইসরায়েলের নির্বিচার হামলায় নগ্ন সমর্থন দেওয়ায় মুসলিমদের কাছে ক্রমেই জনপ্রিয়তা হারাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এর মধ্যেই আগামী প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনকে ভোট না দেওয়ার হুমকি দিয়েছেন আমেরিকান মুসলিমরা।

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করলো বলিভিয়া
গাজায় নির্বিচারে হামলা চালানোর জন্য ইসরায়েলের সঙ্গে আনুষ্ঠানিকভাবে সম্পর্ক ছিন্ন করেছে বলিভিয়া। তাছাড়া কনসাল্টেশনের জন্য লাতিন আমেরিকার আরও দুইটি দেশ তেল আবিব থেকে তাদের রাষ্ট্রদূত প্রত্যাহার করেছে।

মিয়ানমারের বৈদেশিক আয়ের মূল উৎসে মার্কিন নিষেধাজ্ঞা
মিয়ানমারের জান্তানিয়ন্ত্রিত তেল-গ্যাস কোম্পানি মিয়ানমার অয়েল অ্যান্ড গ্যাস এন্টারপ্রাইজের (এমওজিই) ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। এর মাধ্যমে দেশটির সামরিক শাসকের বৈদেশিক রাজস্বের প্রধান উৎসে প্রথম সরাসরি আঘাত করলো মার্কিন সরকার।

পানামা খালে আরও কমবে জাহাজ চলাচল, পরিবহন ব্যয় বাড়ার শঙ্কা
সাত দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ খরার মুখে পড়েছে পানামা খাল। এর ফলে বিশ্বের অন্যতম ব্যস্ত এই শিপিং লেন দিয়ে চলাচলকারী জাহাজের সংখ্যা আরও কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

সেরা শব্দ ‘এআই’, বছরজুড়ে আর কী ছিল আলোচনায়?
কলিনস ডিকশনারির বিচারে ২০২৩ সালের সেরা শব্দ নির্বাচিত হয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের সংক্ষিপ্ত রূপ ‘এআই’। মঙ্গলবার (৩১ অক্টোবর) এ তথ্য জানিয়েছে ডিকশনারি প্রকাশনা সংস্থাটি।

বিক্রির বাড়বাড়ন্ত/ টয়োটার মুনাফা একলাফে দ্বিগুণ
একদিকে বিক্রির বাড়বাড়ন্ত, অন্যদিকে জাপানি মুদ্রার দরপতন- দু’দিক থেকেই দারুণ সুসময় যাচ্ছে টয়োটা মোটরের। এতে বিশ্বের বৃহত্তম গাড়িনির্মাতার (বিক্রির পরিমাণে) মুনাফাও বাড়ছে হু হু করে। বুধবার (১ অক্টোবর) সংস্থাটি জানিয়েছে, সবশেষ প্রান্তিকে তাদের মুনাফা বেড়েছে দ্বিগুণেরও বেশি।

ফ্রান্সে ‘হাই অ্যালার্ট’, মানুষকে ঘরে থাকার আহ্বান
শক্তিশালী ঝড় এগিয়ে আসায় উচ্চ সতর্কতা জারি করা হয়েছে ফ্রান্সে। সিয়ারান নামে ঝড়টির কারণে দেশটির উত্তর ও পশ্চিমাঞ্চলে তীব্র বাতাসের পাশাপাশি ভারী বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে। ঝড়ের হুমকিতে রয়েছে প্রতিবেশী যুক্তরাজ্য এবং আয়ারল্যান্ডও।

কেএএ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।