জনমত জরিপে বাইডেনের চেয়ে এগিয়ে ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:২১ এএম, ১১ ডিসেম্বর ২০২৩
ছবি সংগৃহীত

২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়ে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের চেয়ে এগিয়ে আছেন তিনি। ওয়াল স্ট্রিট জার্নালের নতুন এক জনমত জরিপে এ তথ্য উঠে এসেছে।

ট্রাম্প এবং বাইডেনের মধ্যে একজনকে বেছে নেওয়ার বিষয়ে ভোটারদের মতামত চাওয়া হয়েছে। নিবন্ধিত ভোটারদের ৪৭ শতাংশই বলেছেন, তারা ট্রাম্পকে সমর্থন দেবেন। অপরদিকে ৪৩ শতাংশ ভোটার বাইডেনকে সমর্থন দেওয়ার কথা জানিয়েছেন।

আরও পড়ুন: বাইডেনের ছেলের বিরুদ্ধে এবার করফাঁকির মামলা

অর্থাৎ আগামী বছরের প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নিলে বাইডেন ট্রাম্পের চেয়ে কম ভোট পাবেন। তবে আগামী নির্বাচনেও অংশ নেবেন বলে ইতোমধ্যেই নিজের ইচ্ছা প্রকাশ করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। বর্তমানে তার বয়স ৮১ বছর। যুক্তরাষ্ট্রের সবচেয়ে বেশি বয়সী প্রেসিডেন্ট তিনি।

কিন্তু তার বয়স বেড়ে যাওয়ার কারণে ডেমোক্রেটিক পার্টি চাইছে না যে তিনি আগামী নির্বাচনে অংশগ্রহণ করুন। অপরদিকে সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের বয়স এখন ৭৭ বছর। রিপাবলিকান পার্টির হয়ে প্রেসিডেন্ট পদে ট্রাম্পের লড়াইয়ের সম্ভাবনা প্রায় ৫০ শতাংশ। তবে ট্রাম্পের বিরুদ্ধে একাধিক মামলা থাকার কারণে তা নির্বাচনে তার জন্য বাধা হয়ে দাঁড়াতে পারে।

এদিকে বাইডেনের বয়সকেই প্রধান সমস্যা হিসেবে দেখছেন ডেমোক্রেটরা। তাদের ধারণা তিনি বয়স্ক হয়ে যাওয়ায় ভোটাররা মুখ ফিরিয়ে নিতে পারেন। এর মধ্যেই জানা গেল যে, ট্রাম্পের চেয়ে জনপ্রিয়তায় তিনি পিছিয়ে আছেন।

বাইডেনের চেয়ে ট্রাম্প ৪ শতাংশ বেশি ভোটারের সমর্থন পাচ্ছেন। আর ১০ শতাংশ ভোটার কাকে বেছে নেবেন সে বিষয়ে এখনও তারা কোনো সিদ্ধান্ত নেননি। সম্প্রতি বেশ কয়েকটি জরিপেই দেখা যাচ্ছে যে, ভোটারদের কাছে বাইডেনের চেয়ে ট্রাম্পের জনপ্রিয়তা বেশি।

এর আগে গত নভেম্বর মাসে নিউইয়র্ক টাইমসের এক জরিপেও বাইডেনের চেয়ে এগিয়ে ছিলেন ট্রাম্প। সে সময় বাইডেনের চেয়ে ৪৪ থেকে ৪৮ শতাংশ এগিয়ে ছিলেন ট্রাম্প।

আরও পড়ুন: কর-মাদক-অস্ত্র মামলায় অভিযুক্ত ছেলে, বাইডেন বললেন ‘আমি গর্বিত’

ওয়াল স্ট্রিট জার্নালের জরিপ বলছে, ২০২০ সালে যারা বাইডেনকে সমর্থন দিয়েছিলেন তাদের মাত্র ৮৭ শতাংশ এখনও বাইডেনকে সমর্থন দিচ্ছেন। আর ট্রাম্পের ক্ষেত্রে ২০২০ সালের সমর্থকদের ৯৪ শতাংশ এখনও তাকে সমর্থন করছেন। অর্থাৎ আগামী নির্বাচনে ট্রাম্পের জয়ী হওয়ার সম্ভাবনা বেশি।

টিটিএন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।