ইসরায়েলের বিরুদ্ধে দফায় দফায় হামলা চালিয়েছে হিজবুল্লাহ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৩৩ এএম, ২৩ ফেব্রুয়ারি ২০২৪
ছবি: এএফপি

ইসরায়েলের বিরুদ্ধে বিভিন্ন স্থানে হামলা চালিয়েছে লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ। এক বিবৃতিতে সামরিক অভিযানের বিষয়ে হিজবুল্লাহ জানিয়েছে, তারা ইসরায়েলের বেশ কয়েকটি ঘাঁটিতে আক্রমণ করেছে। লেবানন-ইসরায়েল সীমান্তের পূর্ব দিকে মেটুলা এবং মানারা শহরে ইসরায়েলি সেনাদের দুটি ভবনে হামলা চালিয়েছে।

হিজবুল্লাহ আরও জানিয়েছে, বৃহস্পতিবার তাদের দুই যোদ্ধা নিহত হয়েছে। সীমান্তে ইসরায়েলি সৈন্যদের সঙ্গে গোলাগুলি অব্যাহত রয়েছে।

ইরান-সমর্থিত এই গোষ্ঠীটি জানিয়েছে, গাজায় যুদ্ধ শেষ হলেই ইসরায়েলের ওপর তাদের আক্রমণ বন্ধ হবে। তবে ইসরায়েলি নেতারা হিজবুল্লাহকে ইসরায়েলের উত্তর সীমান্ত থেকে দূরে সরিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। প্রয়োজনে পূর্ণ মাত্রার যুদ্ধের হুঁশিয়ারিও দেওয়া হয়েছে।

তবে গাজায় ইসরায়েলি বাহিনীর আগ্রাসন বন্ধ হওয়ার কোনো লক্ষণই দেখা যাচ্ছে না। প্রতিদিনই সেখানে শত শত ফিলিস্তিনি নিহত হচ্ছে। জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ জানিয়েছে, ফিলিস্তিনি ভূখণ্ডে শিশুমৃত্যুর সংখ্যা ইতোমধ্যেই সহনীয় মাত্রা ছাড়িয়ে গেছে। ইউরোপের বিভিন্ন দেশ গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে। একই সঙ্গে রাফায় ইসরায়েলি আগ্রাসনের বিরুদ্ধে সতর্ক করা হয়েছে।

গত ৭ অক্টোবর ইসরায়েলের সীমান্তে প্রবেশ করে আকস্মিক হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। এরপর থেকেই গাজায় অভিযানের নামে নিরীহ ফিলিস্তিনিদের ওপর আগ্রাসন চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী।

এর আগে ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের হাতে জিম্মি থাকা লোকজনকে মুক্তি দেওয়ার সময় বেঁধে দিয়েছে ইসরায়েল। আগামী ১০ মার্চের মধ্যে সব জিম্মিকে মুক্তি দেওয়ার দাবি জানানো হয়েছে। ইসরায়েলের যুদ্ধ বিষয়ক মন্ত্রিসভার সদস্য বেনি গান্তজ হুঁশিয়ারি দিয়েছে বলেছেন, হামাস যদি এই নির্ধারিত সময়ের মধ্যে গাজায় আটক সব জিম্মিকে মুক্তি না দেয় তবে রাফায় তীব্র আক্রমণ চালানো হবে।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানিয়েছে, হামাসের হাতে জিম্মিদের কোথায় রাখা হয়েছে সে বিষয়ে তাদের কাছে তথ্য রয়েছে। নাসের হাসপাতালে তাদের অভিযানকে সুনির্দিষ্ট এবং সীমিত হিসাবে বর্ণনা করেছে আইডিএফ। ইসরায়েলের দাবি ওই হাসপাতালকে সন্ত্রাসী কাজে ব্যবহার করছে হামাস।

আরও পড়ুন: 

গাজায় ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা ২৯ হাজার ছাড়িয়েছে

সিরিয়ার দামেস্কে ইসরায়েলের বিমান হামলা, নিহত ২

যুক্তরাষ্ট্রের ভেটোয় বাতিল হলো গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব

চলতি বছরের ১০ মার্চ গাজায় রমজান শুরু হচ্ছে। ইসরায়েলের যুদ্ধ বিষয়ক মন্ত্রিসভা দেশটির শীর্ষ নিরাপত্তা কর্মকর্তাদের নিয়ে গঠিত। গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলায় কমপক্ষে ১২০০ জন নিহত এবং ২৫৩ জনকে জিম্মি হিসেবে অপহরণ করা হয়। হামাসের হাতে এখনও প্রায় ১৩০ জন জিম্মি বন্দি রয়েছে বলে জানিয়েছে ইসরায়েল।

টিটিএন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।