ইসরায়েলের বিরুদ্ধে আইসিজের শুনানি

স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার বার্তা দিয়ে ফিলিস্তিনের পক্ষ নিলো চীন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:০০ পিএম, ২৩ ফেব্রুয়ারি ২০২৪
আন্তর্জাতিক বিচার আদালতের (আইসিজে) সামনে ফিলিস্তিনের পতাকা হাতে এক ব্যক্তি/ ছবি: সংগৃহীত

ইসরায়েলের দখল করা ফিলিস্তিনি ভূখণ্ড নিয়ে আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) চলছে শুনানি। সেখানে ফিলিস্তিনের পক্ষ নিয়েছে চীন। দেশটির প্রতিনিধিরা বলেছেন, বহির্বিশ্বের নিপীড়ন প্রতিরোধে শক্তি প্রয়োগ ও একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা ফিলিস্তিনি জনগণের পূর্ণ অধিকার।

ফিলিস্তিনিদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠায় তাদের ন্যায়সঙ্গত চাওয়ার প্রতি অব্যাহতভাবে সমর্থন জানিয়ে যাওয়ার কথাও জানিয়েছে চীন। বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) আইসিজের শুনানিতে চীনসহ ১২টি দেশের প্রতিনিধিরা তাদের বক্তব্য উপস্থাপন করেন।

জাতিসংঘের সাধারণ পরিষদের আহ্বানে ইসরায়েলের দখলদারিত্বের আইনি বৈধতা নিয়ে চলা শুনানির চতুর্থ দিনে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আইন উপদেষ্টা মা সিনমিন বলেন, চীন ফিলিস্তিনি জনগণের ন্যায্য অধিকার পুনরুদ্ধারে তাদের ন্যায়সঙ্গত চাওয়াকে অব্যাহতভাবে সমর্থন দিয়ে আসছে।

আরও পড়ুন: 

‘চীনের প্রেসিডেন্ট শি জিনপিং একাধিক অনুষ্ঠানে জোর দিয়ে বলেছেন, একটি সমন্বিত যুদ্ধবিরতি ও আলোচনার মাধ্যমে দুই রাষ্ট্রভিত্তিক সমাধানের ভিত্তিতে ফিলিস্তিন প্রশ্নের দ্রুত মীমাংসা করা দরকার।’

চীনা প্রতিনিধি আরও বলেন, আত্ম-নিয়ন্ত্রণের অধিকার আদায়ে বিদেশি নিপীড়ন প্রতিরোধে শক্তি প্রয়োগ ও একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা ফিলিস্তিনি জনগণের অত্যন্ত যৌক্তিক ও ন্যায্য অধিকার।

এদিকে, গাজায় ইসরায়েলের চলমান আগ্রাসনের চিত্র তুলে ধরে বক্তব্য দেয় ইরান, ইরাক ও জর্ডানের মতো মুসলিম দেশগুলো। দুই রাষ্ট্রভিত্তিক সমাধানের ওপর জোর দেয় জাপানও। অন্যদিকে, সাত অক্টোবরে হামাসের হামলার নিন্দা জানালেও আয়ারল্যান্ডের দাবি, আন্তর্জাতিক আইনে আত্মরক্ষার যে সীমা, তা ছাড়িয়ে গেছে তেল আবিব।

আরও পড়ুন: 

তবে বুধবার (২১ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক বিচার আদালতের শুনানিতে অংশ নিয়ে ইসরায়েলের নিরাপত্তায় জোর দিয়ে অদ্ভুত এক আবদার জানায় যুক্তরাষ্ট্র। দেশটি বলেছে, ফিলিস্তিনের দখল করা ভূখণ্ড ছেড়ে চলে যাওয়ার বিষয়ে কোনো আইনি পদক্ষেপ নেওয়ার আগে ইসরায়েলের নিরাপত্তা নিশ্চিতের প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে হবে।

শুনানিতে অধিকাংশ দেশের প্রতিনিধিরা ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলের দখলদারত্ব বন্ধ করার দাবি জানালেও, যুক্তরাষ্ট্র ইসরায়েলের পক্ষে অবস্থান নিয়ে আদালতে যুক্তি তুলে ধরে। মার্কিন পররাষ্ট্র দপ্তরের ভারপ্রাপ্ত আইন উপদেষ্টা রিচার্ড ভিসেক বলেন, নিরাপত্তার বিষয়টি নিশ্চিত না করা পর্যন্ত দখল করা পশ্চিম তীর ও গাজা ভূখণ্ড থেকে ইসরায়েলকে আইনিভাবে সরে যেতে বাধ্য করা উচিত হবে না।

জাতিসংঘ সাধারণ পরিষদের আহ্বানে দখলকৃত ফিলিস্তিনি ভূখণ্ডের বর্তমান পরিস্থিতি পর্যালোচনা করে নির্দেশনা ও মতামত দিতে শুনানি চলছে। ১৯ ফেব্রুয়ারি নেদারল্যান্ডসের দ্য হেগ শহরে অবস্থিত জাতিসংঘের সর্বোচ্চ আদালতে শুরু হওয়া এ শুনানি চলবে ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত।

সূত্র: আল জাজিরা

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।