আমিরাতে রেকর্ড পরিমাণ বৃষ্টি, বন্যায় তলিয়ে গেছে বিমানবন্দর

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:৪৭ পিএম, ১৭ এপ্রিল ২০২৪

মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতে রেকর্ড পরিমাণ বৃষ্টি হয়েছে। এছাড়া প্রবল বজ্রঝড়ও আঘাত হেনেছে দেশটিতে। সেখানে দেড় বছরে যে পরিমাণ বৃষ্টি হয় মাত্র কয়েক ঘন্টার মধ্যেই তারচেয়েও বেশি বৃষ্টি হয়েছে। এছাড়া দুবাই শহরের প্রধান প্রধান সড়ক এবং এর আন্তর্জাতিক বিমানবন্দর বন্যায় প্লাবিত হয়েছে।

দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে সংগৃহীত আবহাওয়া সংক্রান্ত তথ্য অনুযায়ী, স্থানীয় সময় সোমবার রাত থেকেই সেখানে বৃষ্টি শুরু হয়েছে। প্রায় ২০ মিমি (০ দশমিক ৭৯ ইঞ্চি) বৃষ্টিতে দুবাইয়ের রাস্তা-ঘাট তলিয়ে গেছে। এছাড়া মঙ্গলবার সকাল ৯টায় ঝড়ের তীব্রতা বাড়তে থাকে এবং সারাদিন ধরেই ঝড় বয়ে গেছে।

মঙ্গলবারের শেষের দিকে ১৪২ মিমি (৫ দশমিক ৫৯ ইঞ্চি)-এরও বেশি বৃষ্টি হয়েছে। গড়ে বছরে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে ৯৪ দশমিক মিমি (৩ দশমিক ৭৩ ইঞ্চি) বৃষ্টিপাত হয়। প্রবল বৃষ্টিতে বিশ্বের অন্যতম ব্যস্ত বিমানবন্দরটির কার্যক্রম ব্যহত হচ্ছে।

রানওয়ে থেকে শুরু করে বিমানবন্দরে ঢোকার রাস্তা, গাড়ি পার্কিংয়ের এলাকা সবই পানিতে তলিয়ে গেছে। ফলে বিমানের ওঠানামা বন্ধ হয়ে গেছে। পুরো শহরই যেন থমকে গেছে।

Dubai Airport right now
pic.twitter.com/FX992PQvAU

— Science girl (@gunsnrosesgirl3) April 16, 2024

দুবাইয়ে ভারী বৃষ্টি খুব একটা হয় না। সে কারণে স্বাভাবিক ভাবেই এ ধরনের দুর্যোগ খুব একটা দেখা যায় না। তবে হঠাৎ করেই ভারী বৃষ্টিতে দেশটি বিপর্যস্ত হয়ে পড়ায় প্রশ্ন উঠতে শুরু করেছে বিশ্ব উষ্ণায়ণ এবং তার সার্বিক জলবায়ু পরিবর্তন নিয়ে। বিশ্বের অনেক দেশেই জলবায়ু পরিবর্তনের কারণে আবহাওয়ার চরম বিপর্যয় শুরু হয়েছে।

মঙ্গলবার দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বহু বিমানের গতিপথ অন্যত্র ঘুরিয়ে দেওয়া হয়েছে। যে বিমানবন্দরে এক রাতেই অন্তত কয়েকশ বিমান ওঠানামা করে, সেখানে ২৫ মিনিট পুরো কার্যক্রম বন্ধ রাখা হয়েছে। এতে দুর্ভোগে পড়েন বহু যাত্রী।

আরও পড়ুন:

সামাজিক মাধ্যমে বেশ কিছু ভিডিও ছড়িয়ে পড়েছে। এতে দেখা গেছে রানওয়েতে পানিতে তলিয়ে গেছে। ডুবে থাকা রানওয়ে দিয়েই এগিয়ে চলেছে বিমান। অন্য একটি ভিডিওতে দেখা গেছে, বিমানবন্দরের বাইরের রাস্তাতেও পার্কিং লটেও পানিতে তলিয়ে গেছে বিভিন্ন যানবাহন।

টিটিএন

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।